মানুষের কল্যানে বছরের পর বছর কাজ করেছে হিলারিঃ ক্লিনটন

মিরু শিকদার, যুক্তরাস্ট্র প্রতিনিধি, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ‌এবং ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম বড় কোনো দলের প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হলেন একজন নারী। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, মানুষের জীবনের মানোন্নয়নে বছরের পর বছর কাজ করেছেন তাঁর স্ত্রী হিলারি ক্লিনটন।

স্থানীয় সময় মঙ্গলবার  যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে ডেমোক্রেটিক দলের জাতীয় সম্মেলনের ভাষণে বিল ক্লিনটন এসব কথা বলেন।

বক্তৃতায় হিলারিকে ‘সেরা বন্ধু’ হিসেবে উল্লেখ করে তাঁর পক্ষে সবার সমর্থন চান বিল ক্লিনটন। এ সময় তিনি স্ত্রীর সঙ্গে প্রথম সাক্ষাতের কথাও স্মরণ করেন।

ওই ভাষণের আগেই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়।

গত সোমবার ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে শুরু হয় ডেমোক্রেটিক দলের চার দিনব্যাপী জাতীয় সম্মেলন। মঙ্গলবার ছিল সম্মেলনের দ্বিতীয় দিন। ঘটনাবহুল এই দিনের শুরু থেকেই মনোনয়ন নিয়ে ছিল টানটান উত্তেজনা।

দ্বিতীয় দিনের সম্মেলনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেরই ডেমোক্র্যাটদের সমর্থন পেয়ে মনোনয়ন পান হিলারি। তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলের অপর মনোনয়নপ্রত্যাশী বার্নি স্যান্ডার্সই আনুষ্ঠানিকভাবে হিলারির মনোনয়ন ঘোষণা করেন।

মঙ্গলবার হিলারির প্রতি সমর্থন জানায় বেশ কয়েকটি সংগঠন। পুলিশের গুলিতে প্রাণ হারানো ব্যক্তিদের মায়েদের সংগঠন ‘মাদার অব দ্য মুভমেন্ট’ হিলারির পক্ষে সমর্থন জানিয়ে বক্তব্যও দেয়।

এর আগে ডেমোক্রেটিক সম্মেলনে চার হাজার ৭৬৫ ডেলিগেট ভোট দেন। দলের মনোনয়ন পেতে দুই হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন প্রয়োজন।

সম্মেলনের আগেই প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থন জোগাড় করেন হিলারি ক্লিনটন। তিনি দুই হাজার ৮০৭ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে ৬০২ জন সুপার ডেলিগেট। অন্যদিকে মনোনয়ন দৌড়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকা বার্নি স্যান্ডার্সের ঝুলিতে ছিল এক হাজার ৮৯৪ ডেলিগেটের সমর্থন। তাই সম্মেলনে হিলারি ক্লিনটনের মনোনয়ন ছিল অনুষ্ঠানিকতা।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ