হিলারির চেয়ে বেশি যোগ্য কেউ নেইঃ  ওবামা

মিরু শিকদার, যুক্তরাষ্ট্র প্রতিনিধি, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্রেটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের প্রতি দৃঢ় সমর্থন জানিয়ে দেশটির বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “কখনোই কোনো পুরুষ বা নারী প্রার্থী এত যোগ্য ছিলেন না, আমিও না, বিলও (ক্লিনটন) না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের জন্য হিলারির চেয়ে বেশি যোগ্য কেউ নেই।”

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে ডেমক্রেটিক দলের জাতীয় সম্মেলনের তৃতীয় রাত্রে দেওয়া ভাষণে ওবামা হিলারি প্রতি নিজের আকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন।

আবেগ উস্কে দেওয়া এই ভাষণে ওবামা রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দৃষ্টিভঙ্গীর বিপরীতে যুক্তরাষ্ট্রের এক আশাবাদী ভবিষ্যতের ছবি তুলে ধরেন।

ওবামা আরো বলেন, “আজ রাতে, আমি আপনাদের বলছি, হিলারি ক্লিনটনের জন্য তাই করুন যা আপনারা আমার জন্য করেছিলেন। আমি আপনাদের বলছি, আপনারা আমাকে যেভাবে তুলে ধরেছিলেন সেভাবে তাকেও তুলে ধরুন।”

ট্রাম্পের প্রচারণা শিবিরের শ্লোগান ও প্রতিশ্রুতি ‘আমেরিকাকে আবার মহান করুন’ এর প্রতি ইঙ্গিত করে ওবামা বলেন, “আমেরিকা মহান হয়েই আছে। আমেরিকা ইতিমধ্যে যথেষ্ট শক্তিশালী। আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি, আমাদের শক্তি, আমাদের মহানুভবতা, ডোনাল্ড ট্রাম্পের ওপর নির্ভরশীল নয়।”

“যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের বিষয়ে আমি আগের চেয়েও বেশি আশাবাদী,” ফিলাডেলফিয়ার ওয়েলস ফার্গো সেন্টারের ভাষণে বলেন ওবামা।

এরপর ওবামা নিজের দুই মেয়াদে যেসব সাফল্য অর্জন করেছেন একে একে তা তুলে ধরেন। এর মধ্যে অর্থনৈতিক মন্দাবস্থা কাটিয়ে ওঠা, ওবামাকেয়ার নামের স্বাস্থ্যসেবার সংস্কার এবং ২০১১ সালে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্যা অন্যতম।

ভোটারদের উদ্বেগকে আমলে নিয়ে তাদের হতাশা উপলব্ধির কথাও তুলে ধরেন ওবামা। ‘রাজনৈতিক অচলাবস্থা’ নিয়ে হতাশা, ‘বর্ণগত বিভাজন’ নিয়ে উদ্বেগ ও অর্থনৈতিক অগ্রগতির ধীরগতির বিষয়টি নিয়ে কথা বলেন তিনি।

“আমেরিকার এমন কয়েকটি ক্ষেত্র আছে যেখানে কারখানা বন্ধ করা থেকে ফিরে আসা যায়নি, কঠোর পরিশ্রম করে এবং পরিবারকে ভালো রেখে যারা গর্ববোধ করেন সেই সব মানুষের কথা আজ ভুলতে বসেছি”, বলেন ওবামা।

অবৈধ অভিবাসী, অপরাধ ও সন্ত্রাসবাদ এবং বিশ্বে মর্যাদা হারানো নিয়ে ব্যবসায়ী ট্রাম্পের দৃষ্টিভঙ্গীর বিপরীত ছবি তুলে ধরেন ওবামা।

ওবামার ভাষণের পর হিলারি মঞ্চে উঠে তার সঙ্গে যোগ দেন, পরস্পরকে জড়িয়ে ধরেন তারপর দুজন হাত ধরাধরি করে উপস্থিত মানুষদের অভিবাদন জানান।

২০০৮ সালে ডেমক্রেট দলীয় মনোনয়ন নিয়ে ওবামা ও হিলারির মধ্যে তীব্র লড়াই হয়। পরে নির্বাচনে জিতে প্রথম আফ্রিকান-আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে ওবামা ইতিহাস সৃষ্টি করেন। প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে তিনি হিলারিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

এর আগে, প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন ওবামা। ২০০৮ সালে তিনি যখন দলীয় মনোনয়নের জন্য লড়াই করছিলেন, তখন তার প্রতিদ্বন্দ্বী ছিলেন হিলারি ক্লিনটন। তাকে হারিয়েই ওবামা প্রার্থিতা নিশ্চিত করেছিলেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর হিলারিকে করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার ডেমক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়ে নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কোনো বড় দলের প্রথম প্রেসিডেন্ট প্রার্থী হয়ে হিলারিও ইতিহাস সৃষ্টি করেছেন।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ