জঙ্গিবাদ মোকাবেলায় ডিসি’দের নির্দেশ

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ  সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

২৯ জুলাই (শুক্রবার) চার দিনব্যাপী ডিসি সম্মেলনের শেষ দিন সচিবালয়ে সমাপনী অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

চার দিনব্যাপী এ সম্মেলনে জেলা প্রশাসকেরা সরকারের কাছে কী ম্যাসেজ নিয়ে গেলেন- প্রশ্নে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, ম্যাসেজ অনেকগুলো। একটা বড় ম্যাসেজ হলো, এক নম্বর যদি বলেন- জঙ্গিবাদ এবং সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের জেলা প্রশাসক যারা আছেন তাদেরকে নিজ নিজ অধিক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। অর্থাৎ সব মানুষকে সঙ্গে নিয়ে তাদেরকে সেনসেটাইজ করে জঙ্গিবাদ এবং সন্ত্রাসকে মোকাবেলা করতে হবে। এটা তাদের এক নম্বর শর্ত।

জঙ্গিবাদ নির্মূলে বিভিন্ন মন্ত্রণালয়ের উদ্যোগের কথা জানানো হয় মন্ত্রিপরিষদ বিভাগের লিখিত সংবাদ ব্রিফিংয়ে।

তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংবাদ ব্রিফিংয়ে বলা হয়, জঙ্গিবাদ মোকাবেলায় নির্মিত ডকুমেন্টরিগুলো মাঠ পর্যায়ে বহুল প্রচারের ব্যবস্থা করতে হবে। প্রতিটি জেলায় কমিউনিটি রেডিও সম্প্রচারের অনুমোদন এবং জেলা তথ্য উপদেষ্টা কমিটির কার্যক্রম জোরদারের কথা বলা হয়। সংস্কৃতি মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বলা হয়, সংস্কৃতি চর্চার মাধ্যমে জঙ্গিবাদ দমনে বিশেষ উদ্যোগ নিতে হবে। জঙ্গিবাদ নির্মূলে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয় একযোগে কাজ করবে।

গত ২৬ জুলাই শুরু হওয়া এই ডিসি সম্মেলন সামনে রেখে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত ৩৩৬টি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছিলেন। কার্যপত্রে থাকা এসব প্রস্তাবের বাইরে ১৮টি কার্যঅধিবেশনে আরও ২৮৮টি প্রস্তাব এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত জানিয়ে দেব। ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধনের বিষয়ে কী আলোচনা হয়েছে- এমন প্রশ্নে তিনি বলেন, বিষয়টি কোর্টে বিচারাধীন থাকায় এ বিষয়ে আলোচনার জন্য ডিসিদের নিরুৎসাহিত করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ