আইএসের ঘাঁটির তালিকায় বাংলাদেশ

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের সম্প্রসারণ নিয়ে হোয়াইট হাউসের তৈরি করা মানচিত্রে রয়েছে বাংলাদেশের নাম। চলতি মাসেই এই মানচিত্র তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। সেখানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মূল ঘাঁটি, দাপ্তরিক ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহৃত দেশগুলো চিহ্নিত করা হয়েছে।

৩ আগস্ট(বুধবার)একটি মার্কিন টেলিভিশন সংস্থা ‘এনবিসি নিউজ’ সংবাদ মাধ্যমটিতে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে আইএসের মূল ঘাঁটি, দাপ্তরিক ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহূত দেশগুলো চিহ্নিত করা হয়েছে।

চলতি মাসেই আইএসের সম্প্রসারণ নিয়ে তৈরি করা গোপন তথ্য যুক্তরাষ্ট্রের হাতে এসেছে। এ নিয়ে একটি মানচিত্র তৈরি করেছে ন্যাশনাল কাউন্টার টেরিরিজম সেন্টার।

প্রতিবেদনে বলা হয়েছে, মানচিত্র অনুযায়ী আগের চেয়ে তিনগুণ বেশি স্থানে বেড়েছে ইসলামিক স্টেটের কার্যক্রম।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নথি অনুযায়ী, ২০১৪ সালে যখন মার্কিন সামরিক বাহিনী আইএসকে ধ্বংস করতে যুদ্ধ শুরু করে, তখন এটি মাত্র সাতটি দেশে কার্যক্রম চালাত।

নতুন প্রকাশিত চলতি বছরের মানচিত্রে দেখা যাচ্ছে, ১৮টি দেশে পুরোপুরি সক্রিয় আছে আইএস। মানচিত্রে নতুন একটি বিভাগও তৈরি করা হয়েছে। যেখান মোট ছয়টি দেশের নাম রয়েছে। যেগুলো আইএসের উঠতি ঘাঁটি হিসেবে তৈরি হতে যাচ্ছে। আর এসব দেশ হল বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন ও সোমালিয়া।

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ