কওমী মাদ্রাসাগুলোতে শিক্ষা পদ্ধতি ঠিক করতে প্রধানমন্ত্রীর তাগিদ

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ কওমী মাদ্রাসাগুলোতে শিক্ষাদানের বিষয় ও পদ্ধতি ঠিক করতে প্রায় চার বছর আগে গঠিত কমিশনের কাজ ‘দ্রুত’ শেষ করে এসব শিক্ষা প্রতিষ্ঠানকে এক কারিকুলাম ও সনদের আওতায় আনার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১১ আগস্ট (বৃহস্পতিবার) ঢাকায় এক ‘উলামা সম্মেলনে’ তিনি বলেন, “আমি মনে করি, এর সময়টা আমরা বৃদ্ধি করে দিয়ে, যদি আরও কিছু সদস্য নিতে হয় তাদেরকে নিয়ে, এই কাজটা খুব দ্রুত করা দরকার।

“আমি খুব তাড়াতাড়ি এ ব্যাপারে ব্যবস্থা নেব, আমাদের ধর্মমন্ত্রীও এখানে আছেন, আমি বলব এই উদ্যোগটা নিতে।”

কওমী মাদ্রাসার শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং কওমী মাদ্রাসা শিক্ষা সনদের সরকারি স্বীকৃতির লক্ষ্যে সুপারিশ প্রণয়নে ২০১২ সালের এপ্রিলে ‘বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন’ গঠন করা হলেও মাদ্রাসা পরিচালনাকারীদের একটি অংশের বিরোধিতার কারণে সে  প্রক্রিয়া থমকে যায়।
বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ২০১৫ সালের তথ্য  অনুযায়ী সারা দেশে ১৩ হাজার ৯০২টি কওমি মাদ্রাসায় পড়ছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী।  কমিশনের কাজ শেষ না হওয়ায় দেশের আনাচে-কানাচে গজিয়ে ওঠা এসব মাদ্রাসা কার্যত সরকারের নিয়ন্ত্রণের বাইরে।

শেখ হাসিনা বলেন, কওমী মাদ্রাসার জন্য পাঠ্যসূচি নির্ধারণ করে তার ভিত্তিতে শিক্ষার্থীদের সনদ দিতে ওই কমিশন গঠন করা হলেও পাঁচ বোর্ডে বিভক্ত মাদ্রাসাগুলোর পরিচালকরা একমত হতে পারেননি।

“আমরা আশা করি, এখন যখন আমাদের ধর্মের ওপর এতবড় আঘাত এসেছে, এই সময় সকলের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।”

সরকারের নিয়ন্ত্রণ না থাকায় এসব কওমী মাদ্রাসা জঙ্গিবাদের সূতিকারগার হয়ে উঠছে বলে বিভিন্ন সময়ে খবর এসেছে গণমাধ্যমে। গত কয়েক বছরে জঙ্গি হামলা ও হত্যাকাণ্ডের  যেসব ঘটনা ঘটেছে, তাতে গ্রেপ্তার অনেকেই এসব মাদ্রাসার ছাত্র।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ