মোহাম্মাদ আশরাফুল আর কোন ‘নিষিদ্ধ’ ক্রিকেটার নন

ক্রিয়া ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ গত কয়েক সপ্তাহ ধরে কেন্টে আন-অফিসিয়াল সানডে ক্রিকেট লিগ খেলছিলেন মোহাম্মদ আশরাফুল। কিন্তু এইধরণের অপেশাদার লিগে খেলার সময় অবশেষে ফুরোল।

১৩ আগস্ট (শনিবার) থেকে আর তিনি কোন ‘নিষিদ্ধ’ ক্রিকেটার নন। তিন বছর নিষেধাজ্ঞা কাটিয়ে আজ আবারও তিনি মুক্ত, খেলতে পারবেন ঘরোয়া ক্রিকেটে। আর তাই এই খুশির দিনেই ইংল্যান্ড থেকে দেশে ফিরছেন তিনি।

তবে খুশিমনে দেশে ফেরা আশরাফুলের মনে এই মুহূর্তে অনেক প্রশ্নও নিশ্চয়ই ঘুরপাক খাচ্ছে। কেননা ঘরোয়া ক্রিকেটে খেলতে পারবেন তিনি ঠিকই, কিন্তু দেশের সবচেয়ে বড় ঘরোয়া ক্রিকেটের আসর তথা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ তার আদৌ খেলা হবে কিনা এ নিয়ে আছে সংশয়। তাছাড়া আসন্ন বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) দিয়েই তার প্রত্যাবর্তন হবে কিনা, সেটাও এই মুহূর্তে অনিশ্চিত।

দেশের অন্যতম স্যাটেলাইট নিউজ চ্যানেল যমুনা টিভিতে প্রচারিত এক রিপোর্টে দাবি করা হচ্ছে, আইসিসির কোন এক মুখপাত্র তাদের জানিয়েছেন যে আগামী দুই বছর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে না পারলেও বিসিবির অধীনে আয়োজিত সব ধরণের ঘরোয়া টুর্নামেন্টে খেলতে পারবেন তিনি। সেক্ষেত্রে বিসিএল, ডিপিএল, এনসিএল এমনকি বিপিএলে খেলতেও কোন বাধা রইবে না আশরাফুলের।

তবে এই সংবাদের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠার যথেষ্ট কারণ রয়েছে। কেননা মাত্র কয়েকদিন আগেই দেশের অন্যতম প্রভাবশালী দৈনিক নিউ এজকে আশরাফুলের ব্রিটিশ আইনজীবী ইয়াসিন প্যাটেল স্বয়ং জানিয়েছিলেন, ঘরোয়া ক্রিকেটে ফিরলেও আগামী দুই বছর জাতীয় দলের হয়ে এবং বিপিএল বা এইধরণের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ও বাইরের দেশের প্রথম শ্রেণীর ক্রিকেটে খেলতে পারবেন না তিনি।

বলটা তাই শেষ পর্যন্ত বিসিবির কোর্টে। তাদেরই দায়িত্ব সংবাদমাধ্যম তথা গোটা দেশের সকলের অপেক্ষার অবসান ঘটিয়ে একটি সঠিক ও গ্রহণযোগ্য ব্যাখ্যা দেয়া যে প্রকৃতপক্ষে আশরাফুল বিপিএলে খেলতে পারবেন কি পারবেন না। কিন্তু দুঃখের কথা, বিসিবির কর্মকর্তারা নিজেরাই এখনো ধোঁয়াশায়। তাই তারা দ্বারস্থ হয়েছেন আইসিসির। রবিবারের মধ্যে আইসিসির তরফ থেকে তারা পরিষ্কারভাবে জানতে পারবেন ঠিক কোন কোন ঘরোয়া লিগে খেলার জন্য বিবেচিত হবেন আশরাফুল, এবং বিপিএলও সেই তালিকায় পড়ে কি না।

সুতরাং ক্রিকেটে ফেরার আনন্দে আশরাফুলের মুখের হাসি যতটা চওড়া হবার কথা, তা হয়ত হবে না। সন্দেহের দোলাচলে থেকে অপেক্ষা করতে হবে আইসিসির সিদ্ধান্তের ওপর। তবে শুধু আশরাফুল একা নন, তার মত গোটা জাতিই এখন জানতে চায়, তাদের প্রিয় ক্রিকেটার বিপিএলে খেলতে পারবেন কি পারবেন না।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ