পলাতক খুনিদের ফিরিয়ে আনার কার্যক্রম অব্যাহত: আইনমন্ত্রী

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তদের ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকরের আইনি প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকর না করা পর্যন্ত এ চেষ্টা অব্যাহত থাকবে।

১৪ আগস্ট (রোববার) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কানাডায় ও যুক্তরাষ্ট্রে পলাতক খুনিদের ফিরিয়ে আনার অগ্রগতির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কানাডার আইন অনুসারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে জটিলতা বেশি।

তিনি বলেন, তারা আমাদের সাজা কমানোর বিষয়ে বলেছিল। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে আমরা কানাডাকে জানিয়েছি। এখন তাদের সঙ্গে আলোচনা চলছে।
যুক্তরাষ্টে পলাতক আরেক খুনি রাশেদ চৌধুরীর বিষয়ে মন্ত্রী বলেন, তাকে ফিরিয়ে আনার বিষয়েও আলোচনা চলছে।

অপর একটি অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জঙ্গি ও জঙ্গিবাদীদের বিচারের জন্য বাংলাদেশে যথেষ্ট আইন রয়েছে। তাদের বিচারের জন্য নতুন কোনো আইন প্রণয়নের প্রয়োজন হবে না।
তিনি আরো বলেন, যারা এসব অপরাধে অপরাধী তাদেরকে দেশে বিদ্যমান আইন-যেমন সন্ত্রাস বিরোধী আইন, বিশেষ ক্ষমতা আইন এবং পেনাল কোড অনুযায়ী বিচার করা হবে। জঙ্গিদের বিচারের ব্যাপারে বিশেষ ব্যবস্থা হিসেবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ