যুক্তরাষ্ট্রে পুলিশ-কৃষ্ণাঙ্গদের ব্যাপক সংঘর্ষ

মিরু শিকদার, যুক্তরাষ্ট্র প্রতিনিধি, এবিসিনিউজবিডি,

ঢাকা: যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যে পুলিশের সঙ্গে কৃষ্ণাঙ্গদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার রাতে মিলওয়াউকি শহরে সংঘর্ষ চলাকালে পুলিশের প্রতি বন্দুক হামলা, ইট নিক্ষেপ এবং একটি পেট্রোল স্টেশনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সংঘর্ষে নিহত হয়েছে এক পুলিশ সদস্য।

শনিবার হাতে অস্ত্রবহনের অভিযোগে ২৪ বছরের এক তরুণকে গুলি করে হত্যা করে পুলিশ। এ ঘটনার পর পুরো শহরজুড়ে বিক্ষোভ শুরু হয়।

গত দুই বছরে পুলিশের হাতে একের পর এক নিরাপরাধ কৃষ্ণাঙ্গ নিহত হয়। এসব ঘটনার প্রতিবাদে বের হওয়া অধিকাংশ শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলেই পুলিশি হামলার ঘটনা ঘটেছে।

সম্প্রতি ব্ল্যাক লাইভস ম্যাটার নামে বর্ণবাদ বিরোধী কৃষ্ণাঙ্গদের একটি সংগঠনের নেতাকর্মীদের পুলিশ ধরপাকড় শুরু করে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে পুলিশ ও বর্ণবাদ ইস্যুতে একটি জাতীয় বিতর্কের পর নতুন করে বিক্ষোভ শুরু করে কৃষ্ণাঙ্গরা।

মিলওয়াউকি পৌর কাউন্সিলের সদস্য খালিফ রেইনি বলেছেন, ‘এটা সতর্ক বার্তা। মিলওয়াউকির কৃষ্ণাঙ্গরা এখন ক্লান্ত। তারা এ ধরণের নিপীড়নের মধ্যে বাস করতে যেয়ে ক্লান্ত হয়ে পড়েছে।’

সহকারী পুলিশ প্রধান জেমস হারপোল বলেছেন, শনিবার রাত ১টা পর্যন্ত পুলিশ সহিংসতার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তিনজনকে আটক করেছে। সহিংসতা চলাকালে বিভিন্ন স্থানে গুলি ছোঁড়ার ঘটনাও ঘটেছে বলে জানান তিনি।

মিলওয়াউকি কমন কাউন্সিলের প্রেসিডেন্ট এল্ডারম্যান অ্যাশান্তি হ্যামিল্টন বলেছেন, ‘আজ রাতে আমাদের শহর বিক্ষোভপূর্ণ হয়ে উঠেছে।’ রাতেই সংবাদ সম্মেলনে তিনি বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ