হরতালে বিছিন্ন ঘটনা ছাড়া জীবন যাত্রা স্বাভাবিক ছিল

businfireসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মামলার রায় ঘোষনার দিন (সোমবার) জামায়াতে ইসলামী সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালে সারা দেশে কয়েকটি বিছিন্ন ঘটনা ব্যতীত বিমান, ট্রেন, লঞ্চ এবং জেলা ও বিভাগীয় শহরে যান চলাচলসহ জীবন যাত্রা স্বাভাবিক ছিল। সোমবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, হরতালের আগের দিন রোববার জনসাধারণের মাঝে ভীতি, আতঙ্ক ও ত্রাস সৃষ্টির লক্ষ্যে হরতাল সমর্থনকারী জামায়াত শিবির কর্মীরা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভাংচুর, অগ্নিসংযোগ ও নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান ও তৎপরতায় তাদের সে অপচেষ্টা ব্যর্থ হয়ে যায়।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, অযৌক্তিক হরতালের নামে নাশকতার হাত থেকে সরকারী সম্পদ ও জনসাধারণের জানমাল রক্ষার্থে সরকার রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। তবে হরতালের প্রাক্কালে গতকাল ০৬ টি গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়।

এতে আরো বলা হয়, সারাদেশে হরতাল চলাকালে কয়েকটি স্থানে জামায়াত ও শিবির কর্মীরা বিচ্ছিন্ন ঘটনায় ১৫ টি গাড়ী ভাংচুর ও অগ্নিসংযোগ করে এবং ১১ টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এছাড়া হরতাল চলাকালে জামায়াত ও ছাত্র শিবির কর্মীরা কুমিল্লা জেলার বুড়িচং থানাধীন সৈয়দপুর নামক স্থানে পুলিশের উপর মারমুখি হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে বুড়িচং থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) জনাব কামরুজ্জামান, এসআই নাসির উদ্দিন ও পিএসআই আমান উল্লাহ আঘাত প্রাপ্ত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চাঁপাইনবাবগঞ্জ জেলা শিবগঞ্জ থানাধীন রসূলপুর মোড়ে হরতাল সমর্থনকারীরা চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়ক অবরোধ করলে কর্তব্যরত ম্যাজিষ্ট্রেট খন্দকার ফরহাদ আহম্মদ (ইউএনও শিবগঞ্জ) এর নেতৃত্বে ২ প্লাটন বিজিবি ও পুলিশের ১টি টিম ঘটনাস্থলে গেলে হরতাল সমর্থনকারীরা বিক্ষিপ্তভাবে ইট-পাটকেল ও ককটেল নিক্ষেপ করতে থাকে। এতে বিজিবির মেজর মিজানুর রহমানসহ কয়েক জন বিজিবি সদস্য ও ম্যাজিষ্ট্রেট খন্দকার ফরহাদ আহম্মদ (ইউএনও শিবগঞ্জ) আহত হয়। এছাড়াও চট্টগ্রাম জেলার ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ টিএন্ডটি কলোনীর সামনে জামাল টেলিকম নামক দোকানের মালিক মোঃ জামাল উদ্দিন ককটেলে আঘাত প্রাপ্ত হয়। তাকে চিকিৎসার জন্য চমেক হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সাতক্ষীরা জেলার দেবহাটা থানার সখিপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের সেক্রেটারী মোঃ আঃ আজিজকে হরতালকারীরা অতর্কিতভাবে লাঠিসোটা ও লোহার রড দিয়ে মারপিট করে গুরুত্বর আহত করে। স্থানীয় জনগন জখমীকে উদ্ধার করে চিকিৎসার জন্য সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বেলা সারে ১১টার দিকে সে মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ