বাংলাদেশ বাসযোগ্য থাকবে না যদি সুন্দরবন ধ্বংস হয়!

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা :  সুন্দরবনের পাশে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প গণবিরোধী এবং সুন্দরবন ধ্বংস হলে বাংলাদেশ আর বাসযোগ্য থাকবে না বলে অভিযোগ করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

২৪ আগস্ট (বুধবার) বিকেল সাড়ে ৪টায় দলের চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সিদ্ধান্তকে দেশবিরোধী ও গণবিরোধী   দিয়ে তা বাতিল করার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ দাবিতে জনগণকে সোচ্চার হওয়ারও আহ্বান জানান তিনি।

বেগম জিয়া বলেন, একদিকে পদ্মা, যমুনা ও ব্রহ্মপুত্র পানি প্রবাহ মারাত্মকভাবে কমে গেছে। এর ফলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ব্যাপক মরুকরণ শুরু হয়েছে। এখন দক্ষিণাঞ্চলে বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হলে সুন্দরবন ধ্বংস হলে বাংলাদেশ আর বাসযোগ্য থাকবে না। তিনি বলেন, বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জায়গা অনেক আছে। তবে সুন্দরবনের কোনো বিকল্প নেই।
তিনি বলেন, ‘এ প্রকল্প বাস্তবায়িত হলে পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ এ বনের জীববৈচিত্র্য, প্রাণীকূল ও মানুষ ক্ষতিগ্রস্ত হবে। প্রকল্প বিরোধীদের আন্দোলন-প্রতিবাদ সরকার দমন করছে।’

বেগম জিয়া আরো বলেন, দেশের উন্নয়ন ও জনজীবনের স্বাচ্ছন্দের জন্য বিদ্যুৎ প্রয়োজন। কিন্তু সেই বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে যদি দেশ এবং দেশের স্বার্থ ক্ষতিগ্রস্থ হয়, জনজীবন বিপর্যস্থ হয়, পরিবেশ ও জীববৈচিত্র ধ্বংস হয়- তাহলে সেই সিদ্ধান্ত হয় দেশ বিরোধী-গণবিরোধী।

অযৌক্তিক ও অলাভজনক দাবি করে রামপালের সকল কয়লা-বিদ্যুৎ প্রকল্প বাতিল করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান খালেদা। এছাড়া এই দাবীর পক্ষে সোচ্চার হওয়ার জন্য ২০ দলীয় জোটের পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

কিন্তু রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে কোনো ধরনের কর্মসূচির ঘোষণা দেননি বেগম জিয়া।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ