রায়ে জাতির প্রত্যাশার প্রতিফলন হয়েছে

kmrulসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মানবতা বিরোধী অপরাধে জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আজমের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায়ে জাতির প্রত্যাশার প্রতিফলন হয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ। একই বিষয়ে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, সকল সমালোচনার মুখে ছাই দিয়ে বর্তমান সরকার ৫ যুদ্ধাপরাধীর রায় দিয়েছে এবং এর কয়েকজনের রায় বর্তমান সরকারের সময়ে কার্যকর করা হবে।
সোমবার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রনালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের এমন প্রতিক্রিয়া জানান মন্ত্রী ও প্রতিমন্ত্রী।
আইনমন্ত্রী বলেন, দীর্ঘ শুনানীর পর স্বচ্ছতা ও আন্তর্জাতীক মান বজায় রেখে বিজ্ঞ ট্রাইব্যুনালের দেয়া এই রায় স্বচ্ছ হয়েছে। জাতির প্রত্যাশার প্রতিফলন হয়েছে। গোলাম আজমকে বয়স বিচেনা করে সর্বোচ্চ শ্বাস্তি দেয়া হয়েছে। এটা সকলকে মানতে হবে।
‘সরকারের সঙ্গে জামায়াতের কোন প্রকার সমঝোতা হয়েছে কি না’ এমন প্রশ্নের জবাবে শফিক আহমেদ বলেন, ‘সমঝোতার কোন খবর আমার জানা নেই।’ তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার করার বিষয়টি বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ছিল। সরকার স্বচ্ছতার সঙ্গে এই বিচারের মধ্য দিয়ে নির্বাচনী ওয়াদা পূরণ করছে।
গোলাম আজমের বিরুদ্ধে দেওয়া রায় প্রসঙ্গে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার শুরুর সময়ে ব্যাপক সমালোচনা হয়েছে। সকল সমালোচানর মুখে ছাই দিয়ে বর্তমান সরকারের সময়ে ৫ যুদ্ধাপরাধীর রায় হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের সময়েই কয়েকজনের রায় কার্যকর করা হবে।’
তিনি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে ৪২ বছর পর এই বিচার শুরু হয়েছে। যুদ্ধাপরাধের নাটের গুরুই হচ্ছেন গোলাম আজম। তাকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে। তবে তার বয়সের বিষয়টি বিবেচনায় আনা হয়েছে।’

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ