বাংলাদেশে বন্যার সঙ্গে ফারাক্কার সম্পর্ক নেই

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : সম্প্রতি ফারাক্কা বাঁধের গেট খুলে দেয়ার কারণে বাংলাদেশের উত্তারঞ্চলে ব্যাপক হারে বন্যার দেখা দিয়েছে। তাছাড়া পদ্মার পানি বেড়েছে ব্যাপক হারে।

৩ সেপ্টেম্বর (শনিবার)  ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র দাবি করেছেন- বাংলাদেশের বন্যার সঙ্গে ফারাক্কার গেট খোলার কোনো সম্পর্ক নেই। বর্ষা মৌসুমে নদীর পানি প্রবাহ ঠিক রাখতে স্বাভাবিক নিয়মেই গেট খোলা থাকে বলেও জানান তিনি।

নয়াদিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান বলে শনিবার ঢাকায় ভারতীয় দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

‘ফারাক্কার গেট খুলে দেওয়ার কারণে বন্যা হয়েছে’- বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত এমন খবর সঠিক কিনা জানতে চাইলে  মুখপাত্র বলেন, ‘এ ধরনের খবর বিভ্রান্তিকর, এর কোন ভিত্তি নেই।’ তিনি জানান, ‘ফারাক্কার গেট হঠাৎ করে খোলা হয়নি। প্রতি বছর বর্ষা মৌসুমেই কয়েকটি গেট খুলে দেওয়া হয়। এটা নতুন কিছু নয়। নিয়মিত প্রক্রিয়ার অংশ বলেই গেট খোলার আগে অ্যালার্ট বা পূর্বাভাস দেওয়া হয় না।’

তিনি আরও বলেন, জুলাই-আগস্ট মাসে যে বন্যা হয় তা প্রাকৃতিক। বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রীও বলেছেন, ফারাক্কার গেট হুট করে খোলা হয় না। এর কারণে বড় ধরনের বন্যারও আশংকা নেই।

প্রসঙ্গত, গত সপ্তাহে পদ্মায় পানি বেড়ে দেশের বিভিন্ন এলাকা প্লাবিত হলে ফারাক্কার সব গেট খুলে দেওয়াকে দায়ী করেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মীর মোশাররফ হোসেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ পরিস্থিতির জন্য ফারাক্কার সব গেইট খুলে দেওয়াকেই দায়ী করেন।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ