পবিত্র হজ পালিত

পবিএ মক্কা থেকে, প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা: ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ অর্থাৎ, ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’এ ধ্বনির মধ্য দিয়েই ১১ সেপ্টেম্বর রোববার পালিত হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা।

এই ধ্বনিতে আজ মুখরিত হয়েছে আরাফাতের ময়দান। এভাবে তালবিয়া পাঠ করে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পাপমুক্তির আকুল বাসনায় বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান  মিনা থেকে আরাফাতের ময়দানে সমবেত হন।

‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ অর্থাৎ, ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’

‘হজ’ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম হজ। হজের তিন ফরজের মধ্যে আরাফাতের ময়দানে অবস্থান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। হাজিরা আজ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে থাকবেন।

সেখানে তাঁদের কেউ পাহাড়ের কাছে, কেউ বা সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন। মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শাইখ।

হজের আহকাম পালনের লক্ষ্যে লাখো হাজি গতকাল ফজরের নামাজের পর মক্কা থেকে পাঁচ কিলোমিটার দূরে মিনার উদ্দেশে রওনা হন। তাঁদের কেউ গাড়িতে, কেউ হেঁটে মিনায় পৌঁছান।

আরাফাতের ময়দানে যাওয়ার এক দিন আগে মিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা সুন্নত। এ সুন্নত আদায় করতে হজের এক দিন আগে মিনায় যান হাজিরা।

আরাফাতের ময়দানে খুতবার পর জোহর ও আসরের নামাজ আদায় করে হাজিরা সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করার পর তাঁরা পাঁচ কিলোমিটার দূরের মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করেন। রাতে তাঁরা সেখানে খোলা মাঠে অবস্থান করেন এবং শয়তানকে পাথর মারার জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করেন।

এবিসিনিউজবিডি/ঢাকা /১২ সেপ্টেম্বর ২০১৬

 

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ