ইরানি জাহাজ উড়িয়ে দেওয়ার হুমকি

মিরু শিকদার, যুক্তরাষ্ট্র প্রতিনিধি, এবিসিনিউজবিডি,
ঢাকা: আবারো বিতর্কিত মন্তব্য করে সমালোচনার শিকার হয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ইরানের জাহাজগুলো অসাধু উপায়ে যুক্তরাষ্ট্রের জাহাজগুলোর দিকে এগিয়ে আসতে চাইলে সাগরেই গুলি করে উড়িয়ে দেয়া হবে।
স্থানীয় সময় শুক্রবার এক নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, যখন ইরানের ক্ষুদ্র জাহাজগুলো আমাদের জাহাজবিধ্বংসী বড় বড় জাহাজগুলোর গা-ঘেঁষে চলার চেষ্টা করবে, তখনই তাকে গুলি করে গুঁড়িয়ে দেয়া হবে।
সম্প্রতি পারস্য উপসাগরে আন্তর্জাতিক জলসীমা উপেক্ষা করে ইরানের জাহাজ মার্কিন জাহাজের কাছে চলে আসে। এতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন টানাপোড়েন সৃষ্টি হয়। ওই টানাপোড়েনের সূত্র ধরেই নির্বাচনে জিতলে পররাষ্ট্রনীতি প্রশ্নে ইরানের সঙ্গে কেমন ব্যবহার করা হবে তার ইঙ্গিত হিসেবে ইরানের জাহাজ নিয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প।
মার্কিন পররাষ্ট্রনীতি বিশ্লেষকদের মতে, এমন বক্তব্য দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এছাড়া এ ধরনের পদক্ষেপ ভয়ংকর প্রভাব ফেলবে। একজন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে এ ধরনের মন্তব্য অস্বাভাবিক ও দুর্বোধ্য বলে মনে করছেন বিশ্লেষকরা।
উল্লেখ্য পারস্য উপসাগরের আন্তর্জাতিক জলসীমায় ইরান ও যুক্তরাষ্ট্রের জাহাজের মধ্যে এমন ঘটনা প্রায়ই ঘটে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী টহলধারী জাহাজের ১০০ গজের মধ্যে চলে আসে ইরানের একটি জাহাজ। এটাকে বিপজ্জনক ও অপেশাদার কাজ বলে মন্তব্য করে যুক্তরাষ্ট্র। এছাড়া গত মাসেই মার্কিন নেভির একটি জাহাজ ইরানের রেভ্যুলেশনারি গার্ড জাহাজের ওপর তিন রাউন্ড গুলি বর্ষণ করেছিল।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ