ব্রিটিশ পার্লামেন্টে সৌধের তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসব

ব্রিটেন প্রতিনিধি, এবিসিনিউজবিডি,

ঢাকা : ব্রিটিশ পার্লামেন্টের পোর্টকুলিস হাউজে সঙ্গীত, কবিতা আর বিশিষ্টজনের কথামালা দিয়ে সৌধ আয়োজিত তিন মাসব্যাপী বাংলা সঙ্গীত উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার লেবার পার্টির বিশিষ্ট সাংসদ ফেবিয়ান হেমলটন ভারতীয় উপমাহদেশের বাইরে বাংলা গানের এই গুরত্বপূর্ণ উৎসবের আনুষ্ঠানিক সূচনা ঘোষণা করেন।

ফেবিয়ান বলেন, তার ২০ বছরের সাংসদ জীবনে এত সুন্দর, এত উচ্চমান সম্পন্ন এবং এত শক্তিশালী সঙ্গীতের পরিবেশনা ইতোপূর্বে হাউস অব কমন্সে হতে দেখেননি।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ও বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ সিদ্দিক। বাংলা সঙ্গীতের এই অভূতপূর্ব আসরের সূচনা পর্ব হাউস অব কমন্সের মত সম্মানজনক ভেন্যুতে হওয়ায় তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, মননে-ধ্যানে তিনি বাংলা সংস্কৃতি, বাংলা গানকে লালন করেন, তার পরবর্তী বংশধরের কাছেও তিনি রবীন্দ্রনাথ ও বাংলা সংস্কৃতিকে ছড়িয়ে দেবেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রূপা হক এমপি, বীরেন্দ্র শর্মা এমপি, দক্ষিণ এশীয় শিল্প ও সঙ্গীত বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন এশিয়ান কালচার ভালচারের সম্পাদক শৈলেশ রাম, কলকাতা থেকে আসা অতিথি শাস্ত্রীয় শিল্পী অনল চ্যাটার্জি এবং সঙ্গীত প্রতিষ্ঠান ‘নিয়মে’র চেয়ারম্যান শিল্পী সঞ্জয় দে প্রমুখ।

উদ্বোধনী পর্বে সঙ্গীত পরিবেশন করেন বিখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী চন্দ্রা চক্রবর্তী, বিশিষ্ট রবীন্দ্র শিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, ব্রিটেনের শীর্ষ লোকসঙ্গীত শিল্পী কীর্তনিয়া গৌরি চৌধুরী, সুফি আমির মোহাম্মদ, অমিত দে। অনুষ্ঠানে ধামাইল নৃত্য পরিবেশন করেন সোহেল আহমেদ। সঙ্গীতের অর্থ-দ্যোতনার সঙ্গে সঙ্গতি রেখে রবীন্দ্রনাথ ও নজরুলের কবিতার অনুবাদ পাঠ করেন বিখ্যাত শুবার্ট গায়ক এরিক শিলিন্ডার এবং তবলা সংগতে ছিলেন চিরঞ্জীত মুখার্জি এবং বাঁশিতে লুতফুর রাহমান।

এর আগে শিশুদের মাঝে সঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অমর বৈদ্য, পিযুষ কুঁড়ি, পুষ্পিতা গুপ্ত, টিউলিপ সিদ্দীক এবং ফ্যাবিয়ান হ্যামিলটন। এ বছর এই প্রতিযোগিতায় প্রথম হন তানিশা চৌধুরী, দ্বিতীয় অর্পিতা চৌধুরী এবং যৌথভাবে তৃতীয় হন আনভিতা গুপ্ত ও অর্নব ঘোষ।

অনুষ্ঠানে সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, নানা বর্ণের নানা সংস্কৃতির, নানা পেশার মানুষদের মাঝে বাংলা গানের জাদু ছড়িয়ে দেওয়ার অংশ হিসেবে হাউস অব কমন্সের মতো গৌরবজনক স্থানে উৎসবের সংক্ষিপ্ত নমুনা আমরা মঞ্চায়ন করেছি। পরবর্তী ভেন্যুগুলোতে বাংলা গানের শৈল্পিক ও বিশ্বস্ত উপস্থাপনা অব্যাহত থাকবে।

এ মাসে বাংলা সংগীত উৎসবের পরবর্তী পরিবেশনা অনুষ্ঠিত হচ্ছে লন্ডনের হেম্পস্টেডে বিখ্যাত ইংরেজ কবি কীটসের বাড়ি কীটস মিউজিয়ামে আগামী শনিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় এবং রোববার ইস্ট লন্ডনের রিচমিক্সে (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টায়।

কীটস হাউসে সংগীত পরিবেশন করবেন কৃতি শাস্ত্রীয় সংগীত শিল্পী অনল চ্যাটার্জি, সঞ্জয় দে ও ফারজানা সিফাত প্রমুখ। রিচমিক্সে হাজার বছরের বাংলা গানের নানা বিবর্তন উপস্থাপন করবেন অনল চ্যাটার্জি, সুমনা বসু, গৌরী চৌধুরী, ফারজানা সিফাত, সুফি আমির মোহাম্মদ, লাবণি বড়ুয়া ও অমিত দে প্রমুখ। উৎসবটি চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ