বাতিল হচ্ছে সার্ক সম্মেলন

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,
ঢাকাঃ বাতিল হয়ে যাচ্ছে এ বারের সার্ক সম্মেলন। নভেম্বরে পাকিস্তানে এই কর্মসূচি আয়োজিত হওয়ার কথা ছিল। কিন্তু উরিতে যে ভাবে জঙ্গি হামলা চালানো হয়েছে, তার পরে পাকিস্তানে গিয়ে সম্মেলনে যোগ দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ভারত । ভারত যোগ না দেওয়ায় স্বাভাবিক ভাবেই এ বারের সার্ক সম্মেলন বাতিল হয়ে যাচ্ছে।
২৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) ভারত সরকারি ভাবে বয়কটের ঘোষণা করল। সার্ক-এর গঠনতন্ত্র অনুযায়ী, কোনও একটি সদস্য দেশ সম্মেলনে অংশ নিতে অস্বীকার করলেই সম্মেলন বাতিল হয়ে যায়। তাই ভারতের বিদেশ মন্ত্রক মঙ্গলবার সন্ধ্যায় সার্ক বয়কটের কথা ঘোষণা করা মাত্রই নিশ্চিত হয়ে গিয়েছে, এ বার আর সার্ক সম্মেলন হচ্ছে না।
কাশ্মীরে গত আড়াই মাস ধরে চলতে থাকা টানাপড়েনের মধ্যেও ভারত সার্ক কর্মসূচি বয়কট করার পথে হাঁটেনি। পাকিস্তান কাশ্মীরে অশান্তিতে ইন্ধন জোগাচ্ছে বলে বার বার অভিযোগ করেছে নয়াদিল্লি। কিন্তু তার মাঝেই সার্ক স্বরাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদ গিয়েছিলেন রাজনাথ সিংহ।
এদিকে বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রীকে সে সম্মেলনে পাঠায়নি। ১৯৭১-এর যুদ্ধাপরাধীদের বিচারকে কেন্দ্র করে পাকিস্তান-বাংলাদেশের টানাপড়েন তীব্র হওয়ায় ইসলামাবাদ-ঢাকা সম্পর্ক এখন তলানিতে।
বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান নাক গলাতে চাইছে বলে অভিযোগ বাংলাদেশের। সেই অযাচিত হস্তক্ষেপের প্রতিবাদ জানাতেই স্বরাষ্ট্র মন্ত্রীকে না পাঠিয়ে আমলাদের পাঠিয়েছিল বাংলাদেশ।
ভারত এ বার আরও কঠোর পদক্ষেপ করল। ফলে বাতিল হয়ে যাচ্ছে সার্ক শীর্ষ সম্মেলন।
 
পর্যায়ক্রমিক নিয়ম অনুসারে সার্ক এর চেয়ারম্যান পদ এখন নেপালের হাতে। ভারতীয় বিদেশ মন্ত্রক নেপালকেই জানিয়েছে যে উরি হামলার প্রতিবাদে ভারত সার্ক বয়কট করছে।
এর আগে সার্ক-এর আরও দুই সদস্য বাংলাদেশ এবং আফগানিস্তান উরি হামলার প্রতিবাদ জানিয়ে সার্ক-প্রধান নেপালকে চিঠি দিয়েছে। সার্কভুক্ত একটি দেশ সার্ক-এরই আর একটি সদস্য দেশে যে ভাবে নাশকতা চালাচ্ছে, তার তীব্র নিন্দা করা হয়েছে ওই দুই চিঠিতে। ভারতের মতো বাংলাদেশ এবং আফগানিস্তানও সার্ক বয়কট করতে চলেছে বলে খবর।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ