১০ টাকা কেজি দরে চাল বিতরণে অনিয়ম হলে কঠোর ব্যবস্থা’

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : ১০ টাকা কেজি দরে চাল বিতরণে তালিকা প্রণয়নসহ যে কোনো কাজে অনিয়ম হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫ অক্টোবর (বুধবার) সংসদে মীর শওকত আলী বাদশার এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘হতদরিদ্রদের জন্য ১০ টাকা কেজি মূল্যের চাল বিতরণ কর্মসূচি অব্যাহত রাখা হবে’। যদি কেউ তালিকায় অনিয়ম করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে ডিলারদের ডিলারশিপ বাতিল করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতি ৫শ’ জনের জন্য একজন ডিলার নিয়োগ করা হয়েছে’। ডিলার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা হতদরিদ্রদের তালিকা করে সেই অনুযায়ী চাল বিতরণ করবে। এই তালিকা প্রস্তুতকালে কোনো গড়মিল বা অনিয়ম যেন না হয় সেটি পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন সংসদ সদস্যরা।

সরকারি দলের সদস্য ইস্রাফিল আলমের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ১০ টাকা কেজি চাল বিতরণ কর্মসূচি দীর্ঘদিন পর্যন্ত রাখার সিদ্ধান্ত রয়েছে। ১৯৯৬ সালে নির্বাচনের আগে নির্বাচনী বক্তৃতায় ১০ টাকা কেজি চালের কথা বলেছিলাম। এরই ধারাবাহিকতায় অস্বচ্ছল, হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি মূল্যে চাল বিতরণের কর্মসূচি নেয়া হয়েছে।

১৯৯৮ সালের দীর্ঘমেয়াদী বন্যার পর ২০ কেজি করে চাল বিনামূল্যে ৫৫ লাখ মানুষের মাঝে ৯ মাস বিতরণ করেছি। তাই যতদিন প্রয়োজন ১০ টাকা মূল্যের এই চাল বিতরণ কর্মসূচি অব্যাহত রাখব। যদিও অদূর ভবিষতে মানুষের আর্থিক সক্ষমতা বাড়লে এই কর্মসূচি লাগবে না, তবে যারা শারীরিকভাবে অক্ষম, বয়োবৃদ্ধ ও প্রতিবন্ধীদের তাদের মাঝে এই বিতরণ অব্যাহত রাখবো।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ