মন্ত্রিসভায় রদবদল হচ্ছে না সহাসা

বিশেষ প্রতিনিধি, এবিসিনিউজবিডি,
ঢাকা : ধর্মীয় অনুভূতিতে আঘাত ও দলীয় শৃঙ্খলা ভঙ্গের অপরাধে আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বহিস্কারের পর থেকেই ‘মন্ত্রিসভায় বড় ধরনের পরিবর্তন আসছে’ এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। বিশেষ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান, খাদ্য এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে পরিবর্তনের তাগিদ ছিল সরকারের নীতিনির্ধারকদের। মন্ত্রিসভার এই পরিবর্তনের বিষয়টি পত্র-পত্রিকায় শিরনাম হয়েছে বহুবার। তবে বাস্তবতা ছিল ভিন্ন। ‘গুঞ্জন আর তাগিদ’ কোনটিই দৃশ্যমান ছিল না। আর সহসা হচ্ছেও না মন্ত্রিসভার রদবদল। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এতথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৫ জানুয়ারীর নির্বাচনের পর আওয়ামীলীগের নেতৃত্বে গঠিত নতুন সরকারের মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রী তাদের নানা কর্মকান্ডে বিতর্কিত হয়ে ওঠেন। এদের মধ্যে অন্যতম মন্ত্রিসভা থেকে বহিস্কৃত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

ধর্মীয় অনুভূতিতে আঘাত ও দলীয় শৃঙ্খলা ভঙ্গের পাশাপাশি সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করার অভিযোগে তাকে মন্ত্রিসভা থেকে বহিস্কারের পর আরো কয়েকজন মন্ত্রী বিতর্কিত হয়ে পড়েন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্য মন্ত্রী কামরুল ইসলাম এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক অন্যতম। সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করার অভিযোগ উত্থাপিত হয় এই তিন মন্ত্রীর বিরুদ্ধে। আলোচিত তিন মন্ত্রণালয়ে পরিবর্তন আনারও তাগিদ ছিল সরকারের নীতিনির্ধারকদের।

মন্ত্রিপরিষদ সূত্র জানায়, সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করার পাশাপাশি মন্ত্রিসভার গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যর্থতার অভিযোগ উত্থাপিত হয় এই তিন মন্ত্রীর বিরুদ্ধে। মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া’র জামাতা নারায়নগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার অন্যতম আসামি চাকরিচ্যুত সেনা কর্মকর্তা তারেক সাঈদ। নানা করনে সংবাদ মাধ্যমে এই মামলায় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং তার পুত্র দীপু চৌধুরীর নাম আলোচিত হয়।
কামরুল ইসলাম এবং আ.ক.ম মোজাম্মেল হক সবচেয়ে বেশি বিতর্কিত হয়ে পড়েন আদালত অবমাননার দায়ে। তাদের দু’জনকে দোষী সাব্যস্ত করেন দেশের সর্বোচ্চ আদালত। প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদন্ড দেন। জরিমানা অনাদায়ে সাত দিনের কারাদন্ডের নির্দেশ দেন আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের আট সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ প্রদান করেন।

এ দিকে মন্ত্রিপরিষদ বিভাগের একটি সূত্র এবিসিনিউজবিডি’র এর এই প্রতিবেদক’কে জানায়, সহসা মন্ত্রিসভায় রদবদল হচ্ছে না। সব কিছু কাটিয়ে উঠে সরকারের গৃহিত সকল পদক্ষেপ বাস্তবায়নে মন্ত্রীরা সক্রিয়। মন্ত্রিসভায় সকল মন্ত্রণালয়ের কার্যক্রম এবং গৃহিত কার্যক্রমের বাস্তবায়ন নিয়ে আলোচনা হয়েছে। এতেও মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে। আর এসব কারনে সহসা মন্ত্রিসভায় রদবদল আসছে না বলেও দাবি করে মন্ত্রিপরিষদ সূত্র।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ