পরিবহন সংকটে উদ্বিগ্ন রাজধানীবাসী

মনির হোসেন মিন্টু, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকা : পরিবহন সংকট উদ্বিগ্ন হয়ে পড়েছেন রাজধানীবাসী। সকালে যুদ্ধ করে কোন রকম অফিসে পৌঁছাতে পারলেও কখন ফিরে যাবেন বাড়ি, তার কোন নিশ্চয়তাই নেই। রাজধানীবাসীর অনিশ্চয়তা কাটাতে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগের কথা বলা হলেও মূলতঃ এসব উদ্যোগ থেকে গেছে কাগজে-কলমেই।

রাজধানীতে বসবাসকারী সাধারণ মানুষ এখন পরিবহন সংকট নিয়ে উদ্বিগ্ন। নির্ধারিত সময়ে কর্মস্থলে পৌছানো নিয়ে চরম দু:শ্চিন্তায় পড়েছেন তারা। সকালে বাড়ি থেকে বেড়িয়ে সঠিক সময়ে পৌছাতে পারবেন কিনা, আবার ক’টা নাগাদ বাড়ি ফিরে আসতে পারবেন, তা নিয়ে এক চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন রাজধানীর মানুষ। শুধু তাই নয়, ছাত্র-ছাত্রীদের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যাতায়াত নিয়েও উদ্বিগ্ন অভিভাবকরা।

সরকারের যোগাযোগ মন্ত্রণালয় থেকে পরিবহন সংকট উত্তরণে নানা উদ্যোগের কথা জানানো হলেও মুলত: এসব উদ্যোগ থেকে গেছে কাগজে-কলমেই। পরিবহন সংকট মেটাতে প্রায় ৪ বছর আগে দূর-পাল্লার রাতের শতাধিক বাস দিনের বেলায় রাজধানীতে টাউন সার্ভিস হিসেবে চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছিল। কয়েক মাস পর এ উদ্যোগ থেমে যায়। সিএনজি চালিত অটোরিক্সা, ট্যাক্সি ক্যাব, দোতলা বাস, আটিক্যুলেটেড বাস (ডাবল বাস) ও সর্ব শেষ উন্নতমানের হলুদ  ট্যাক্সি ক্যাব নামানোর উদ্যোগেও পরিবহন সংকট উত্তরণ সম্ভব হয়নি।

উদ্বিগ্ন রাজধানীবাসীর উদ্বেগ কমাতে আশারবানি শুনিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আলোকিত সময়কে তিনি বলেন, ‘রাজধানীবাসীর পরিবহন সংকট উত্তরণের বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। নানা উদ্যোগও নিয়েছি। কিছু উদ্যোগ যে কাজে আসেনি তা বলা যাবে না। সংকট উত্তরনে আমাদের উদ্যোগ কাজে না এলে অন্য উপায় খুঁজতে হবে। একটু ধোর্য় ধরুন। এ  সংকট হয়তো থাকবে না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ