সরকারের শেষ বছরে ৩২৬ জন উপ-সচিবকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি

Secretসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের শেষ বছরে ৩২৬ জন উপ-সবিচকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (যুগ্ম-সচিব) নিয়োগ করেছে।
গত বছরের ৮ ফেব্রুয়ারি একযোগে জনপ্রশাসনের ৬৪৯ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়। এর মধ্যে ১২৭ জনকে যুগ্ম-সচিব থেকে অতিরিক্ত সচিব, ২৬৪ জনকে উপ-সচিব থেকে যুগ্ম-সচিব এবং ২৫৮ জন জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপ-সচিব পদে পদোন্নতি পান। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যারা পদোন্নতি পেয়েছেন তারা ১৯৮৪, ১৯৮৫ ও ১৯৮৬ ব্যাচে সরকারি চাকরিতে যোগ দেন। বর্তামান সরকারের সময়ে গত বছরের ৭ সেপ্টেম্বর যুগ্ম-সচিব থেকে অতিরিক্ত সচিব পদে ৬০জন, উপ-সচিব থেকে যুগ্ম-সচিব পদে ১৬৩ জন এবং সিনিয়র সহকারী সচিব থেকে উপ-সচিব পদে ২৭১ জনকে পদোন্নতি দেয়া হয়।

সর্বশেষ গত ১৯ অক্টোবর প্রশাসনে বড়ধরনের রদবদল করা হয়। এসময় তথ্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ ১৭টি দপ্তরের সচিব পরিবর্তন হয়। বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয় চার সচিবকে।
এর আগে গত বছরের ১৫ জানুয়ারি প্রশাসনে প্রথমবার বড় ধরনের রদবদলে সচিব পর্যায়ের সাত কর্মকর্তার পদে পরিবর্তন আনে সরকার। এর মধ্যে চারজন অতিরিক্ত সচিবকে ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব দেওয়া হয়।
গত ১৯ জানুয়ারি প্রশাসনের সচিব পর্যায়ের ১০ কর্মকর্তা ও যুগ্ম-সচিব পর্যায়ের ১০ কর্মকর্তার পদে রদবদল করা হয়।
গত বছরের ১ নভেম্বর বিভিন্ন মন্ত্রণালয়ে প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা হিসাবে কর্মরত ১৫৭ জন নন-ক্যাডার কোটায় সহকারী সচিব হিসাবে পদোন্নতি দেয়া হয়।
মামলা সংক্রান্ত জটিলতায় প্রায় ৬ বছর ধরে নন-ক্যাডার কোটায় সহকারী সচিব পদে পদোন্নতি বন্ধ ছিল। এছাড়া বিভিন্ন সময়ে প্রশাসনের কর্মকর্তাদের পদোন্নতি দেয় সরকার।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ