৬ আগস্টের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের বেতন বোনাস

mohiuddinসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আসন্ন ঈদের আগেই গার্মেন্ট শ্রমিকদের ৬ আগস্টের মধ্যে বেতন বোনাস প্রদান করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। এব্যাপারে সরকারের পক্ষ থেকে গার্মেন্ট মালিকদের প্রতি নির্দেশ প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।
রোববার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে গার্মেন্ট শিল্পের কাজের পরিবেশ এবং আইন শৃঙ্খলা পরস্থিতি নিয়ন্ত্রনে রাখার লক্ষে গার্মেন্ট মালিকদের সঙ্গে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঈদুল ফিতরকে ঘীরে যাতে যাতায়াতসহ অন্যান্য ক্ষেত্রে জটিলতা তৈরী না হয়, সেজন্য শিল্পাঞ্চলে পালনীয় ছুটি বাস্তাবয়ন করবেন বলে মালিক পক্ষ আশ্বাস দিয়েছেন। পরিস্থিতি পর্যবেক্ষণে বিজিএমইএ ভবনে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর মাধ্যমে সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। এখন পর্যন্ত যে অবস্থা তাতে গার্মেন্টস শ্রমিকদের বেতন না হওয়ার কোন কারণ নেই বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।
‘ব্যাংক থেকে লোন নিয়ে বেতন পরিশোধ করতে অনেক সময় দেরী হয়’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বেতন-বোনাস পরিশোধ করা হয় কারখানাগুলোর অর্জিত আয় থেকে। ব্যাংক থেকে লোন নিয়ে নয়।’
অনুপ চেটিয়াকে ফেরত প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দিল্লীতে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের দু-দেশের যে বৈঠক হচ্ছে তা নিয়মিত বৈঠক। এখানে কোন অগ্রগতি থাকলে আপনারা জানতে পারবেন।

গোলাম মওলা রনি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যে কোন পক্ষ থেকে আক্রমণের ঘটনা ঘটে থাকলে তা সংশ্লিষ্ট দফতর আমলে নেবে। তার বিরেিদ্ধ মামলা হলে আমরা ব্যবস্থা নেবো।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামশুল হক টুকু, শ্রম সচিব মিকাইল শিপার, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম ও বিকেএমইএ নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ