ঈদের প্রধান জামায়াত জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়

shahjahanসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ঈদুল ফিতরের প্রধান জামায়াত জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকুল থাকলে এই সময় পরিবর্তন করে সকাল ৯টায় প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার ক্ষেত্রে ঈদের জামায়াত বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

রোববার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে আন্ত:মন্ত্রণালয় বৈঠকে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সভায় ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া সভাপত্বি করেন।

সভায় জানানো হয়, মহিলাদের জন্য ঈদের জামায়াতের আলাদা ব্যবস্থা রাখা হবে। বিদেশী রাষ্ট্রদূত বা কুটনীতিকদের স্ত্রীদের আগে থেকেই নামাজের জায়গা সংরক্ষণ করা হবে। ঈদের দিন সরকারি ও বেসরকারি জাতীয় পতাকা উত্তোলনে সংশ্লিষ্ট ব্যাক্তি বা প্রতিষ্ঠান ব্যবস্থা করবে।

এছাড়া বৈঠকে আরো সিদ্ধান্ত নেয়া হয়, জাতীয় পতাকা ও ঈদ মোবারক খচিত ব্যনার দিয়ে বনানী ঢাকা গেট থেকে বঙ্গভবন পর্যন্ত প্রধান সড়ক ও এবং সড়ক দ্বীপ সজ্জিত করা হবে।

ঢাকা গেট থেকে কেন্দ্রীয় পাবলিক লাইবেরী, ছাত্র-শিক্ষক কেন্দ্র, কার্জন হল, আব্দুল গনি রোড, বঙ্গবন্ধু এভিন্যু, ডিআইটি এভিন্যু নর্থ-সাউথ, বঙ্গভবন হয়ে ইঞ্জিনিয়ারিং ইস্টিটিউট, ঢাকা ক্লাব, তোপখানা রোড, দৈনিক বাংলা মোড় হয়ে বঙ্গভবন পর্যন্ত এ ব্যবস্থা থাকবে।

ঈদের দিনগত রাতে সরকারি বাসভবন- বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন, বাংলাদেশ সচিবালয়, বায়তুল মোকাররম মসজিদসহ সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় সীমিত আকারে আলোক সজ্জার ব্যবস্থা করা হবে।

ঈদ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বেতারে বিশেষ অনুষ্ঠান এবং সংবাদপত্র ও সংবাদ মাদ্যমে বিশেষ অনুষ্ঠান ও বিশেষ সংখ্যা প্রকাশ করা হবে।

দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, শিশুসদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী নিবাস, আশ্রয় কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে ঈদের দিন উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

সুবিধা বঞ্চিত শিশুদের ঊদের দিন বিনা টিকেটে জাতীয় যাদুঘরে প্রবেশ ও প্রদর্শনের ব্যবস্থা রাখা হবে।

বাংলাদেশ শিশু একাডেমীতে শিশুদের ঈদ পূনর্মিলনীর আয়োজন করা হবে। ঈদের আগে ঈদুল ফিতরের গুরুত্ব তুলে ধরে আলোচনা সেমিনার করা হবে। এছাড়া বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদ্যাপন করা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ