উত্তরাঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু‌ শৈত‌্যপ্রবাহ

নিউজ ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকা: মৌসুমের প্রথম শৈত‌্যপ্রবাহ বইতে শুরু করেছে উত্তরাঞ্চলে। অগ্রহায়ণের শেষে এসে দেশের অধিকাংশ জায়গায় মাঝরাত থেকে সকাল পর্যন্ত ঘনকুয়াশা দেখা যাচ্ছে। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলে মৃদু‌ শৈত‌্যপ্রবাহ (তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে, ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে শীতের মৌসুম শুরু হয়, ফেব্রুয়ারি পর্যন্ত তা চলে। ইতোমধ‌্যে মৃদু শৈত‌্যপ্রবাহ শুরু হয়েছে উত্তরাঞ্চলে। আগামী কয়েকদিনে তার বিস্তার ঘটতে পারে।

মঙ্গলবার পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যশোরে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় কক্সবাজারের কুতুবদিয়া ও টেকনাফে ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৮ এবং সর্বনিম্ন ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

ডিসেম্বরে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, ডিসেম্বরে ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে। এ সময়ে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদীর অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা দেখা যেতে পারে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ