সরকারের অসমাপ্ত উন্নয়ন কাজ নিয়ে আলোচনা হবে ডিসি সম্মেলনে

sochibaloyসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকা: মঙ্গলবার শুরু হচ্ছে ২০১৩ সালের জেলা প্রশাসক সম্মেলন বা ডিসি সম্মেলন। তিনব্যাপী এই সম্মেলনে সরকারের অসমাপ্ত উন্নয়ন কাজ পরিপূর্ণ বাস্তবায়নে করণীয় নিয়ে আলোচনা হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী কার্যালয়ে পুরাতন সংসদ ভবনের ‘শাপলা’ হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুঁইঞা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘নির্বাচন নয়, সরকারের উন্নয়ন কাজ পরিপূর্ণ বাস্তবায়নে করণীয় নির্ধারণে আলোচনা হবে।’

জেলা প্রশাসক সম্মেলন নিয়ে সংবাদ প্রকাশের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুঁইঞা বলেন, ‘জেলা প্রশাসক সম্মেলন নিয়ে বিভিন্ন পত্রিকায় যেসব সংবাদ পরিবেন করা হয়েছে, তা গুরুত্বপূর্ণ হলেও স্পর্শকাতর নয়। সরকার পরিবর্তন হলেও প্রশাসন ঠিক থাকে। এটি ধারাবাহিক প্রক্রিয়া। সংবাদপত্রে প্রকাশিত সংবাদে জেলা প্রশাসকদের দাবির কথা বলা হলেও সরকারীর কর্মকর্তাদের দাবি থাকতে পারে না, প্রস্তাবনা থাকবে। তা নিয়ে আলোচনা হবে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সিআরপিসি (কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর-ফৌজদারী কার্যবিধি) সংশোধন প্রস্তাব নিয়ে আলোচনা হবে। নির্বাহি বিভাগ ইফেকটিভ করা নিয়ে আলোচনা হতে পারে।’ তবে কি ধরণের আলোচনা হবে তা নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইনমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসকদের আলোচনা করতে দিন।’

তিনি বলেন, এই সম্মেলনে উপস্থানের জন্য জেলা প্রশাসকরা বিভিন্ন প্রস্তাবনা পাঠিয়েছেন। সেগুলো মন্ত্রণালয় ভিত্তিক ভাগ করা হয়েছে। সেখান থেকে প্রয়োজনীয় প্রস্তাবনাগুলো আলোচ্য সূচির অন্তর্ভূক্ত করা হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘এবারে আলোচ্য সূচি ২৪২টি, যা গতবারের তুলনায় কম। কারণ বেশির ভাগ সিদ্ধান্তই আগেই বাস্তাবায়ন করা হয়েছে।’ তিনি আরো জানান, গতবছর মোট ৫৩৩টি সিদ্ধান্তের মধ্যে ৪৮৬টি বাস্তবায়ন করা হয়েছে। শতকরা হিসেবে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৯১ দশমিক ১৮ শতাংশ।

মোশাররাফ হোসাইন ভুঁইঞা জানান, জেলা প্রশাসকরা ভূমি ব্যবস্থাপনা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালীকরণ, দূর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা, দারিদ্র দূরীকরণ, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ, তথ্য প্রযুক্তির কার্যকর ব্যবহার এবং ই-গভর্নেন্স, শিক্ষার মান ও শিক্ষার হার বৃদ্ধি, স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধসহ বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকা-ের বাস্তবায়ন নিয়ে প্রস্তাবনা দিয়েছে। এসব বিষয় নিয়ে সম্মেলনের বিভিন্ন অধিবেশনে মন্ত্রণালয় ভিত্তিক আলোচনা হবে। সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা. সচিবসহ সংশ্লিষ্ট সংস্থার প্রধানরা প্রয়োজনীয় নির্দেশনা দেবেন জেলা প্রশাসকদের।

মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, সম্মেলনের ফাঁকে দিনে দু’বার প্রেস ব্রিফিং করা হবে।

সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার ও প্রথমদিন বুধবার বিকেল সাড়ে ৩টায় এবং সন্ধ্যা পৌনে ৭টায় প্রেস ব্রিফিং করা হবে। এছাড়া শেষ দিন বৃহস্পতিবার দুপুর দেড়টায় এবং সন্ধ্যা ৬টায় প্রেস ব্রিফিং করা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ