বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো রাজনৈতিক প্রভাব মুক্ত করার দাবি

Prbangladeshসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এমপিও ভুক্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদকে রাজনৈতিক প্রভাব মুক্ত করার দাবি জানিয়েছেন জেলার প্রশাসকরা। এছাড়া শিক্ষক নিয়োগে স্বচ্ছ প্রক্রিয়া প্রণয়নেরও দাবি জানান তারা।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত ডিসি সম্মেলনের উদ্বোধনী দিনের দ্বিতীয় অধিবেশনে তার এ দাবি দেন।

বৈঠক সূত্র জানায়, অধিবেশনে বেশ কয়েকজন জেলা প্রশাসক শিক্ষা প্রতিষ্ঠানে সরকার দলীয় নেতা এবং স্থানীয় জন প্রতিনিধিদের মাত্রাতিরিক্ত হস্তক্ষেপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

দ্বিতীয় অধিবেশনে শিক্ষ মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয় নিয়ে পর্যালোচনা হয়। এতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. আফসারুল আমীন ও প্রতিমন্ত্রী মোতাহার হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অধিবেশন শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানান, ডিসিদের এ প্রস্তাবনার সঙ্গে সরকার একমত পোষণ করে। সরকার চায় দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে। জেলা প্রশাসকরাও সরকারের এ লক্ষ্যকে বাস্তবায়ন করতে সহযোগীতার আশ্বাস দিয়েছেন।

শিক্ষামন্ত্রী জানান,সারাদেশে সরকারী মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ২১৪ টি প্রধান শিক্ষকের পদ শুন্য রয়েছে। জেলা প্রশাসকরা এ শুন্য পদ পূরণের ব্যাপারেও প্রস্তাব দিয়েছেন জানান নুরুল ইসলাম নাহিদ।

দেশের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঝরে পড়া কমাতে মধ্যবর্তী খাবার’ ব্যবস্থা চালু রয়েছে তা মাঠ পর্যায়ে অনেকটাই কার্যকরী ভূমিকা রাখছে বলে অধিবেশনে জেলা প্রশাসকরা উল্লেখ করেছেন বলে জানান শিক্ষামন্ত্রী।

এছাড়া সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রথম অধিবেশন হয়। এতে ডিসিদের সুপারিশ অনুযায়ি প্রধানমন্ত্রীর কার্যালয় সম্পর্কিত বিষয়াবলীর মধ্যে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলিকে তথ্য প্রযুক্তির প্রশিক্ষ কেন্দ্রে পরিণত করার উদ্যোগ নেওয়া, ভূমির স্বল্পতার প্রেক্ষাপটে উপযুক্ত স্থান নির্বাচন করে আশ্রয়ন প্রকল্পের আওতায় ভূমিহীনদের পুনর্বাসনের জন্য বহুতল ভবন নির্মানের উদ্যোগ নেওয়া এবং সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর আর্থ সামাজিক উ্ন্নয়নের জন্য আয় বর্ধনমূলক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ