বিচারিক ক্ষমতা চাইলেন জেলা প্রশাসকরা : এইচটি ইমাম

HTIMAMসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, জুডিশিয়াল সার্ভিসকে সহায়তার জন্য জেলা প্রশাসকরা সামারি ট্রয়ালের (সংক্ষিপ্ত বিচার) ক্ষমতা চেয়েছেন।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার শুরু হওয়া তিনদিন ব্যাপী এই সম্মেলনে সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর সচিবালয়ে মন্ত্রণালয় ভিত্তিক জেলা প্রশাসকদের প্রস্তাব নিয়ে দুপুর থেকে আলোচনা শুরু হয়।

বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধিবেশনের পর এইচটি ইমাম বলেন, দীর্ঘ দিন ধরেই তারা এই প্রস্তাব করে আসছিলেন। আইন মন্ত্রণালয়, জুডিশিয়াল সার্ভিসের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত: গত বছরও জেলা প্রশাসকরা সংক্ষিপ্ত বিচারের ক্ষমতা চেয়েছিলেন। বিচার বিভাগ পৃথক করার পর নির্বাহি জেলা প্রশাসকরা বিচারিক ক্ষমতা হারায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এইচটি ইমাম বলেন, তৃতীয়, চতুর্থ শ্রেণীর পদ-পদবী পরিবর্তনের কারণে সচিবালয়সহ কয়েকটি স্থানে অসন্তোষ রয়েছে। এ বিষয়গুলো জেলা প্রশাসক সম্মেলনে উঠে এসেছে। বিষয়গুলো আমরা দেখবো।

জেলা ভিত্তিক বিভিন্ন সমস্যা তার তুলে ধরেছেন উল্লেখ করে তিনি বলেন, হাওড় এলাকায় যান চলাচলের সহায়তা চেয়েছেন জেলা প্রশাসকরা।

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থল বন্দর চালুর বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বন্দর চালু হলে নেপাল ও ভুটানের পর্যটকরা আসতে পারতো। এ বিষয়টি তুলে ধরেছেন জেলা প্রশাসক।

জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা বলেন, বিভিন্ন কাজে জেলা বা বিভাগীয় পর্যায়ে সমন্বয় থাকতে হবে। সমন্বয় না থাকলে জনগণ কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হয়। সে কারণে কাজে সমন্বয় করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এইচটি ইমাম বলেন, নির্বাচনকে সামনে রেখে কোন আলোচনা হয়নি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ