বিচারের রায় নিয়ে সহিংসতা ঠেকাতে ডিসিদের প্রতি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নির্দেশ

ShamsulHaqueTukuসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মানবতা বিরোধী অপরাধ বিচারের রায় নিয়ে সহিংসতা সৃষ্টিকারী, অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশপাশি এসব বিষয়ে কি ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়েছে জেলা প্রশাসকদের কাছে।

মঙ্গবার বিকেলে সচিবালয়ে তিনদিন ব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনের চতুর্থ অধিবেশন শেষে এসব তথ্য জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু।

প্রতিমন্ত্রী বলেন, জামায়াত ও জামায়াতকে ব্যবহার করে বিরোধী দল সাতক্ষীরা, গাইবান্ধার সুন্দরগঞ্জ, চট্টগ্রামের সাতকানিয়া, বাঁশখালী ও লৌহাগড়ায় পুলিশ হত্যা করেছে। মানুষের বাড়ি ঘর জ্বালিয়ে দিয়েছে। বিভিন্ন জায়গায় জ্বালাও পোড়াও করেছে। তাদের গ্রেফতার করা হয়েছে কিনা, কোন ব্যাবস্থা না নিলে ব্যবস্থা নিতে হবে।

টুকু বলেন, সাঈদীর রায়ের পর ফেতনা-ফেসাদ বাধিয়ে দিতে মসজিদের মাইক ব্যবহার করা হয়েছে। এ বিষয়ে পুলিশ সুপার, নির্বাচিত জনপ্রতিনিধি, টিএনও’র সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা হয়েছে।

এসব কাজে সমন্বয়হীনতা রয়েছে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সমন্বয়হীনতার কোন অভিযোগ তোলেননি জেলা প্রশাসকরা।

টুকু জানান, জেলা শহরের কারাগারগুলো জরাজীর্ন বলে জানান জেলা প্রশাসকরা। এগুলো স্থানন্তর ও মেরামতের সুপারিশ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, অনেক জেলা মেশিন রিডেবল পাসপোর্ট নেওয়ার ব্যবস্থা নেই বলে জানিয়েছেন জেলা প্রশাসকরা। এ বিষয়ে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

তিনি বলেন, জেলা প্রশাসকরা বলেছেন, সব জেলায় ফায়ার সার্ভিস স্টেশন নেই। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয় সরকারের পক্ষ থেকে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ