প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৮.৫১, মেয়েরা এগিয়ে

নিউজ ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৮.৫১ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন। অন্যদিকে সমমানের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.৮৫ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে ৫ হাজার ৯৪৮ জন। দুই পরীক্ষাতেই পাসের হারের দিক দিয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

আজ বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের এই তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় মোট ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন পরীক্ষা দিয়েছে। উত্তীর্ণ হয়েছে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে ছিল। গড় পাসের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৮.৪৪ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৮.৫৬ শতাংশ। এই পরীক্ষায় পাসের হার বিবেচনায় বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে। আর ৬৪ জেলার মধ্যে শীর্ষে রয়েছে মুন্সিগঞ্জ।

অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছিল ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ২ লাখ ৪৬ হাজার ৮১৮ জন শিক্ষার্থী। ইবতেদায়িতে পাসের হারে ছাত্রীরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৫.৬৩ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৬.০৮ শতাংশ। এই পরীক্ষায় ফলাফলের দিক দিয়ে রাজশাহী বিভাগ শীর্ষে। আর জেলার মধ্যে শীর্ষে রয়েছে লালমনিরহাট।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ