রাজস্ব আহরণে ভূমিকা রাখবে ই-ফাইলিং

নিউজ ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকা: রাজস্ব আহরণে ডিজিটাল নথি ব্যবস্থাপনা (ই-ফাইলিং) বড় ভূমিকা রাখবে বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
রোববার রাজধানীর সেগুন বাগিচায় রাজস্ব ভবনে ই-ফাইলিংয়ের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, ই-ফাইলিং স্থাপনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের পথে এনবিআর আরো এক ধাপ এগিয়ে গেলো। আশা করছি রাজস্ব আহরণে ই-ফাইলিং বড় ধরণের ভূমিকা রাখবে।
এ সময় এনবিআর চেয়ারম্যান উপস্থিত সকলকে নতুন ইংরেজি বছরের শুভেচ্ছা জানান। একই সময়ে উপস্থিত কর্মকর্তারা জন্মদিন উপলক্ষ্যে এনবিআর চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ও জন্মদিনের কেক কাটেন।
নজিবুর রহমান বলেন, নভেম্বর মাসে আমরা আয়কর মেলা ও আয়কর সপ্তাহ আয়োজন করে করদাতাদের বিপুল সাড়া পেয়েছি। চলতি জানুয়ারি মাসে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপিত হবে। এর পাশাপাশি গত ২১ ডিসেম্বর থেকে কর এনফোর্সমেন্ট মাস চলছে। এনফোর্সমেন্ট মাসে আমাদের প্রতিদিনই অর্জন হচ্ছে। এ মাস উপলক্ষ্যে এনবিআরের সামনে যে বাঘ রেখেছি। যা পুরো মাসই উন্মুক্ত থাকবে। মাসে শেষে তা আবার খাচাঁয় ঢোকানো হবে।
তিনি বলেন,করদাতাদের সঙ্গে নিয়ে পুরো বছরই আমাদের সহকর্মীরা যথেষ্ট পরিশ্রম করেছেন। রাজস্ব আহরণে তারা অবদান রেখেছেন। আমরা প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১ ও ২০৪১ দিকে এগিয়ে যাচ্ছি। রাজস্ব উন্নয়নের অক্সিজেন।আশা করছি অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা বছর শেষে নির্ধারিত রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো।
সরকারি অফিসে স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে সেবা প্রদান ও কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব অফিস সৃষ্টির লক্ষ্যে সরকারী অফিসে ধারাবাহিকভাবে ই-ফাইলিং সিস্টেম চালু করছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন হচ্ছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ