দরপতনের তদন্ত শুরু, মিউচ্যুয়াল ফান্ডে সুখবর

sharemরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পুঁজিবাজারে গত চারদিনের টানা দরপতনের কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরুর পাশাপাশি মিউচ্যুয়াল ফান্ডে বোনাস শেয়ার দেয়ার নিয়ম চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি।

এছাড়া পূঁজিবাজারের তথ্য বিশ্লেষণ ও গবেষণার জন্য কোম্পানি খোলার পথ তৈরি করতে  বাংলাদেশ সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস) রুল ২০১৩’ কমিশনের চূড়ান্ত অনুমোদন পেয়েছে।বুধবার কমিশনের সভায় এই সিদ্ধান্ত হয় বলে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত চার কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক ৩৫৫ পয়েন্ট কমে যাওয়ার পর সাধারণ বিনিয়োগকারীরা বিক্ষোভে রাস্তায় নেমে আসে।  কিছু কোম্পানির শেয়ারের দাম আগে থেকেই ‘সন্দেহজনক মাত্রায়’ চড়ে থাকলেও নিয়ন্ত্রকজ সংস্থা ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ ওঠে।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “গত চার দিন যাবত অব্যাহত দরপতনের পেছনে কারণ অনুসন্ধানের জন্য ইতোমধ্যে সার্ভেইল্যান্স বিভাগ যথাযথ কার্যক্রম শুরু করেছে। এ প্রেক্ষিতে সার্বিক বিষয় পর্যালোচনা করে আজকের সভায় সিদ্ধান্ত হয় যে, তদন্ত/অনুসন্ধানের ভিত্তিতে প্রাপ্ত ফলাফল অনুযায়ী সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবারের সভায় মিউচ্যুয়াল ফান্ড বিধিমালার ৬৬ ধারা সংশোধন করেছে কমিশন ।

এর ফলে প্রত্যেক মিউচ্যুয়াল ফান্ড বছর শেষে প্রতিটি স্কিমের বিপরীতে নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ার ঘোষণা করতে পারবে।

কমিশনে নিবন্ধিত সব মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডের ক্ষেত্রেই এ নিয়ম কার্যকর হবে।

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস অব বাংলাদেশের সিইও ইওয়ার সাইদ এ বিষয়ে এবিসি নিউজ বিডিকে বলেন, “এতে পূঁজিবাজারের একটা অসঙ্গতি দূর হলো। এখন সব মউচ্যুয়াল ফান্ড বোনাস শেয়ার দিতে পাড়বে, এটা আরো আগেই দেয়া উচিৎ ছিল ।”

তবে এই সুযোগে কেউ যাতে কারসাজি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখারও পরামর্শ দেন তিনি।

এছাড়া বাংলাদেশ সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস) রুলেও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে কমিশনের সভায়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিগগিরই গেজেট আকারে এই নীতিমালা প্রকাশ করা হবে।

ইওয়ার সাইদ বলেন, “আগে পুঁজিবাজার বিশ্লেষণের বিষয়টি আইনের মধ্যে ছিল না, বিশ্লেষণ করলে কেউ দায় দায়িত্ব নিত না। এখন বিষয়টি আইনের মধ্যে এলো।”

এতে দীর্ঘমেয়াদে বাজারের ভাল হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ইওয়ার সাইদ বলেন, “এই আইনের ফলে পুঁজিবাজার বিশ্লেষণের স্বাধীন কোম্পানি খোলা যাবে। আগে এ ধরনের কোনো সুযোগ ছিল না ।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ