খাস জমি রক্ষা ও প্রকৃত ভূমিহীনদের বিতরনে ডিসিদের ক্ষমতা দেয়া হয়েছে

dcsonmরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অর্পিত সম্পত্তি সম্পর্কিত জটিলতা দ্রুত নিরসন করার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের। একই সাথে জেলা প্রশাসকরা ভূমি অফিসের আধুনিকায়ন ও জনবল কাঠামো বৃদ্ধি করার প্রস্তাব গ্রহন করেছে ভূমি মন্ত্রী রেজাউল করিম হীরা।
বুধবার সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে ভূমি মন্ত্রণালয়ের বিষয়ে নির্ধারিত আলোচনা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।
মন্ত্রী বলেন, জেলা প্রশাসকরা যুগে যুগে ভূমির মূল দায়িত্ব পালন করে আসছে । তাদেরকে অকৃষি খাস জমি রক্ষা ও প্রকৃত ভূমিহীনদের মাঝে বিতরণের জন্য বলা হয়েছে।
তিনি বলেন, জমি খারিজে হয়রানি বন্ধ ও ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজড করা হবে এবং এর জন্য একটি প্রকল্প নেয়া হয়েছে।
রেজাউল করিম হীরা বলেন, গুচ্ছগ্রাম  কার্জক্রম বাস্তবায়ন করতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। সম্মেলনে টাঙ্গাইল জেলার প্রশাসক আলোচনায় বলেন, বিভিন্ন জেলা উপজেলায় জরিপ বিভাগ কর্তৃক যে জরিপ চলছে তার চুরান্ত প্রকাশনায় ২০-২৫ বছর সময় লেগে যাচ্ছে। এর মধ্যে উক্ত ভুমি কয়েক বার হাত বদল হয়ে নতুন জটিলতা সৃষ্টি করছে। তিনি বলেন, এ বিষয়ে মন্ত্রণালয় জানায়, ভুমি জরিপের সময় নির্ধারণ করে দেওয়া যেতে পারে এবং সময়ের মধ্যে তা দ্রুত সম্পুর্ন করার ব্যবস্থা গ্রহন করা যেতে পারে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ