এমন দল কে না চায় : মার্টিনো

martinoস্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ কোচিং জীবনের নতুন অধ্যায়ের শুরুতেই বার্সেলোনা ফুটবলারদের জন্য প্রশংসা ঝরলো নতুন কোচ জেরার্দো মার্তিনোর কণ্ঠে। আজেন্টিনার এই কোচ বলেছেন, এমন সব খেলোয়াড়দের নিয়ে গড়া দল সব কোচই পেতে চায়।

টিটো ভিলানোভার উত্তরসূরি হিসেবে দুই বছরের জন্য নিউ ক্যাম্পের দলটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন মার্তিনো।

টানা চারবারের ফিফা বর্ষসেরা লিওনেল মেসিসহ বার্সা শিবিরে আছে ইনিয়েস্তা, জাভিদের মতো নামকরা সব তারকা; এই তারকামেলায় নতুন নক্ষত্র ব্রাজিলের নেইমার।

মঙ্গলবার আর্জেন্টিনায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “লিওসহ (মেসি) বার্সেলোনায় যেসব খেলোয়াড় আছে, ঠিক এমন সব খেলোয়াড়ই প্রত্যেক কোচ দলে পেতে চায়।”

“বাইরে থেকে মনে হতে পারে, মেসিকে আরো ভালো খেলাতে কোচের হয়ত কিছুই বলতে বা করতে হয় না। কিন্তু বার্সেলোনার কোচ হিসেবে আপনাকে বিশ্বের সেরা খেলোয়াড়কে কোচিং করাতে হবে। সেক্ষেত্রে আপনাকে তার (মেসির) পাশে থেকে তাকে শ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে টিকে থাকতে সাহায্য করতে হবে।”

কাতালান দলটিতে তার কোচ হয়ে আসার পেছনে মেসি ও মেসির বাবার প্রভাব আছে বলেও মনে করেন মার্তিনো।

আর তাই তাদের কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, “কিভাবে তারা (বার্সা) আমাকে পছন্দ করলো এর বিস্তারিত আমি ঠিক জানি না। তবে সন্দেহ নেই, লিওনেল (মেসি) ও তার বাবা (হোর্হে) তাদের মতামত দিয়ে এই বিষয়টাকে প্রভাবিত করেছেন। আমি তাদের ধন্যবাদ জানাই।”

আগামী ১৭ অগাস্ট শুরু হবে লা লিগার আগামী মৌসুম। নতুন চ্যালেঞ্জের প্রস্তুতির জন্যে যথেষ্ট সময় না থাকলেও মার্তিনো সাফল্যের ব্যাপারে আশাবাদী।

“লা লিগা, সুপারকাপ ও অন্যান্য যেসব টুর্নামেন্টে আমরা খেলবো তার সবকিছুর জনেই বার্সেলোনা প্রস্তুত থাকবে।”

“ক্লাবের প্রতিটি মানুষের সঙ্গে মানিয়ে নেয়াটাই আমার প্রথম লক্ষ্য। তারপর আমরা প্রতিটি প্রতিযোগিতায় জয়ের চেষ্টা করবো”, যোগ করেন মার্তিনো।

 

ক্রুইফের শুভকামনা

মার্তিনোর কোচিংয়ে বার্সার সাফল্য প্রাপ্তির ব্যাপারে আশাবাদী দলটির সাবেক কোচ ও খেলোয়াড় এবং বর্তমানে অন্যতম উপদেষ্টা ইয়োহান ক্রুইফ। তার বিশ্বাস, ৫০ বছর বয়সী মার্তিনো বার্সায় তার পূর্বসূরিদের পথেই হাটবেন।

তিনি বলেন, “তাকে আমি ব্যাক্তিগতভাবে ঠিক চিনি না। তার সম্পর্কে সামান্য কিছু আমি জানি।”

“যাহোক, বার্সেলোনার কোচ হওয়ার আগে রাইকার্ড এবং গার্দিওলারও কোনো শিরোপা জয়ের সুখস্মৃতি ছিল না। কিন্তু দারুণ সফল হয়েই তারা বিদায় নিয়েছে মার্তিনোও যে ঐ একই পথে চলতে পারবে তাতে আমার কোনো সন্দেহ নেই” যোগ করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ