সেনাবাহিনী ছাড়াই জাতীয় নির্বাচনের প্রস্তুতির নির্দেশ

dcsonmসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, সেনাবাহিনী ছাড়াই আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। আর এ লক্ষ্যে জেলা প্রশাসকদের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের পঞ্চম অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘এ সরকারের আমলে ইউনিয়ন পরিষদ, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশন নির্বাচন সেনাবাহিনী ছাড়াই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। একইভাবে আগামী জাতীয় নির্বাচন করা সম্ভব। আমি দৃঢ়ভাবে বলছি আগামী জাতীয় নির্বাচনও অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সেই নির্বাচনে সবাই অংশ নেবে। আর ফলাফলও জাতি গ্রহণ করবে।

‘প্রধান বিরোধী দলের আপত্তির মুখেও সেটি কিভাবে সম্ভব’ এমন প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, আমি অতীত অভিজ্ঞতা থেকে বলছি, সব দলই আগামী নির্বাচনে অংশ নেবে।

মন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের উদ্দেশেও বলেছি, যেভাবে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করে আপনারা সুষ্ঠুভাবে স্থানীয় নির্বাচন উপহার দিয়েছেন, আগামী জাতীয় নির্বাচনও সেভাবে সুষ্ঠু করতে নির্বাচন কমিশনকে সহায়তা করতে আপনারা সর্বাত্মক প্রস্তুতি নিন।

স্থানীয় সরকার প্রসঙ্গে তিনি বলেন, দীর্ঘদিন কেন্দ্রীয় সরকার সব অর্থ যোগান দেবে এটা ঠিক নয়। স্থানীয় সরকারকেই তার অর্থনৈতিক ভিত্তি মজবুত করতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশে স্থানীয় সরকারের উদাহরণ দিয়ে সৈয়দ আশরাফ বলেন, আমাদের স্থানীয় সরকারকেও সেভাবে শক্তিশালী করতে চাই। এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও জেলা প্রশাসকদের কথা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ