সীমান্ত চুক্তি বাস্তবায়নের আশ্বাস মনমোহনের

DipuMonmohonরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ স্বল্প সময়ের মধ্যে স্থল সীমান্ত চুক্তি এবং এর আওতায় স্বাক্ষরিত প্রটোকল অনুসমর্থনের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং।

শুক্রবার নয়া দিল্লিতে মনমোহনের সঙ্গে সাক্ষাৎ করেন দীপু মনি।

ভারতের প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে দেশটির সরকারি সূত্র বলেছে, “স্থল সীমান্ত চুক্তি অনুসমর্থনের জন্য এ সংক্রান্ত বিল আমরা পার্লামেন্টে উত্থাপন করতে চাচ্ছি।”

আগামী ৫ অগাস্ট অনুষ্ঠেয় ভারতীয় পার্লামেন্টের বর্ষাকালীন অধিবেশনের এ সংক্রান্ত বিল তোলা হতে পারে।

অবশ্য তিস্তার পানি বণ্টন নিয়ে চুক্তির ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেননি মনমোহন। এ বিষয়ে নয়া দিল্লি ‘জাতীয় ঐকমত্যে’ পৌঁছাতে চেষ্টা চালাচ্ছে বলে জানান তিনি।

মনমোহন সিং বলেছেন, পানি সম্পদ নিয়ে ভারত এমন কিছু করবে না যাতে বাংলাদেশের ক্ষতি হয়।

এদিন ভারতের প্রধান বিরোধী দল বিজেপির জ্যেষ্ঠ নেতা অরুন জেটলির সঙ্গেও বৈঠক করেন দীপু মনি।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত সীমান্ত চুক্তি বাস্তবায়নে অরুন জেটলি ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে তার দল বিজেপির নেতাদের সঙ্গেও আলোচনা করবেন বলে জেটলি জানিয়েছেন।

অরুন জেটলি রাজ্যসভার বিরোধীদলীয় নেতা।

ভারত ও বাংলাদেশের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি এবং ২০১১ সালে সই হওয়া এ সংক্রান্ত প্রটোকল বাস্তবায়ন করতে হলে ভারতের সংবিধান সংশোধন করতে হবে। এ লক্ষ্যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকার এর আগে পার্লামেন্টে বিল তোলার উদ্যোগ নিলেও বিষয়টি আটকে যায়।

পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্য সভায় গত অধিবেশনে এ বিলটি উত্থাপনের উদ্যোগ  নেয় ভারত সরকার। তখন দুর্নীতির অভিযোগ ওঠা দুই মন্ত্রীর পদত্যাগ দাবিতে বিরোধী দল পার্লামেন্টে কোনো বিল পাশ হতে না দেয়ার হুমকি দেয়।  সে সময় আসাম গণপরিষদের দুই সাংসদও ওই বিল তোলার উদ্যোগের বিরোধিতা করে।

সকালে দীপু মনি বলেন, সীমান্ত চুক্তির সমস্যাটি দীর্ঘদিনের। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশ ও ভারত উভয় দেশের মানুষ উপকৃত হবে।

“আমি নিশ্চিত, অনেকদিন ধরে ঝুলে থাকা এই চুক্তি বাস্তবায়নের গুরুত্ব সব দলই বুঝতে পারবে।”

এই বিল পাস না হলে এবং তিস্তার পানি বণ্টন চুক্তি না এগোলে আগামী নির্বাচনে বিষয়গুলো বড় ধরনের ইস্যু হয়ে দাঁড়াতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ