ডিসিসির তফসিল ঘোষণা চেয়ে রিট

nikরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা কেন হবে না চ্যালেঞ্জ করে আদালতে রিট করেছেন দুই আইনজীবী। বিধি অনুযায়ী নতুন সিটি কর্পোরেশন গঠিত হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা।

রবিবার ব্যারিস্টার মো. গোলাম নবী ও এডভোকেট মো. আলমগীর হোসেন বাদী হয়ে সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি নথিভুক্ত করতে জমা দেন।

রবিবার বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও  মোহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে এ রিটের শুনানি হওয়ার কথা রয়েছে। আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেবেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব,নির্বাচন কমিশনের সচিব ও প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য দুই কমিশনারকে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১১ জুলাই ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকার দুই সিটি কর্পোরেশন  নির্বাচনের তফসিল চেয়ে স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশনের সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে  রেজিস্ট্রি ডাকযোগে আইনি নোটিস পাঠান  রিটকারী আইনজীবীরা। ৪৮ ঘন্টাসময়সীমা  শেষ হওয়ার পর এই রিট দায়ের করেন তারা।

রিটকারী  আইনজীবীদের একজন ব্যারিস্টার গোলাম নবী  সাংবাদিকদের জানান, স্থানীয় সরকার আইন সংশোধন করে ঢাকা সিটি কর্পোরেশনকে দুই ভাগ করা হয়েছে। আইনে ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা হলেও দীর্ঘ দিন এ বিষয়ে কোনো ব্যবস্থা  নেয়া হয়নি। প্রতি মুহুর্তেই এর মাধ্যমে আইনের লঙ্ঘন হচ্ছে।যত দ্রুত এই নির্বাচনের তফসিল  ঘোষণা করা হবে ততই আইন লঙ্ঘন কম হবে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর ও দক্ষিণে দুই ভাগ করা হয়। পরের বছর  মে মাসে তফসিল  ঘোষণা করা হলেও আইনি জটিলতায় তা স্থগিত হয়ে যায়। চলতি বছরের মে মাসে নির্বাচনের ওপর ওই স্থগিতাদেশ উঠে যায়। এরপরই তফসিল ঘোষণার উদ্যোগ  নেয় নির্বাচন কমিশন। তবে দক্ষিণ সিটি কর্পোরেশনে একটি নতুন ওয়ার্ড যুক্ত হওয়ায় সীমানা জটিলতায় তা ঝুলে যায় আবারো ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ