ক্রিকেট বিশ্বকাপে স্বাগতিকদের গ্রুপে বাংলাদেশ

cricketworldcuptrophyস্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ ও ভেন্যু চূড়ান্ত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মঙ্গলবার মেলবোর্নে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে টুর্নামেন্টের সূচি। দু’টি গ্রুপে খেলবে সাতটি করে দল। দুই গ্রুপের সেরা চারটি করে দল খেলবে কোয়ার্টার ফাইনালে।

crickettable‘এ গ্রুপে বাংলাদেশের সঙ্গী দুই স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। গ্রুপের অন্য দুটি দল এখনো চূড়ান্ত হয়নি। বাছাই পর্বের দ্বিতীয় ও তৃতীয় দল খেলবে এই গ্রুপে।

‘বি’ গ্রুপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও এরই মধ্যে বাছাই পর্ব পেরিয়ে আসা আয়ারল্যান্ড। বাছাই পর্বের চতুর্থ দলটিও থাকবে এই গ্রুপে।

ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠেয় ১৪ দলের এই টুর্নামেন্টের ব্যাপ্তি ৪৪ দিন। ১৪টি ভেন্যুতে খেলা হবে মোট ৪৯টি।এবারো ফাইনাল হবে মেলবোর্নে। ১৯৯২ সালে এই মাঠেই ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান।

পরিবর্তন হয়নি সেমিফাইনালের দুটি ভেন্যুতেও। এবারো সেমিফাইনালের ভেন্যু সিডনি ও অকল্যান্ড।

বিশ্বকাপের অন্য ভেন্যুগুলো হচ্ছে, অ্যাডিলেড, ব্রিসবেন, ক্যানবেরা, ক্রাইস্টচার্চ, ডুনেডিন, নেপিয়ার, নেলসন, হ্যামিল্টন, হোবার্ট, পার্থ ও ওয়েলিংটন।

১৪ ফেব্রুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড।টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৮ ফেব্রুয়ারি ক্যানবেরার মানোকা ওভালে। প্রতিপক্ষ বাছাই পর্বের দ্বিতীয় দলটি।

icc15logo২১ ফেব্রুয়ারি ব্রিসবেনের গ্যাবায় অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয়, ২৬ ফেব্রুয়ারি মেলবোর্নের এমসিজিতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

৫ মার্চ নেলসনের সেক্সটন ওভালে বাছাই পর্বের তৃতীয় দলের সঙ্গে চতুর্থ ম্যাচ ও ৯ মার্চ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পঞ্চম ম্যাচটি হবে।

১৩ মার্চ হ্যামিল্টনের সেডন পার্কে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ।চতুর্থ ম্যাচটি ছাড়া বাংলাদেশের আর সব ম্যাচ দিবারাত্রির।

১৮ থেকে ২১ মার্চ সিডনি, মেলবোর্ন, অ্যাডিলেড ও ওয়েলিংটনে চারটি কোয়ার্টার ফাইনাল। ২৪ ও ২৬ মার্চ দুটি সেমিফাইনাল। মেলবোর্নে ফাইনাল ২৯ মার্চ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ