শিল্প সচিবকে দেয়া বাড়ির বরাদ্দ বাতিল

High-Court-sm20130120092335রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ঢাকার মিন্টো রোডে শিল্প সচিবকে দেয়া বাড়ির বরাদ্দ বাতিলের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

তিনটি রিটের চূড়ান্ত শুনানি করে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ বুধবার এই রায় দেয়।

রায়ে সুপ্রিম কোর্ট জাজেস (রিমুনারেশন অ্যন্ড প্রিভিলেজ) অর্ডিনেন্স ১৯৭৮, বাংলাদেশ অ্যালোকেশন রুলস ১৯৮২ এবং ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লঙ্ঘন করে বাড়ি বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হয়। একইসঙ্গে শিল্প সচিবকে মিন্টো রোডের ১২ নম্বর বাড়ি বরাদ্দের আদেশও কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করেন বিচারক।১৯৭৮ সালের সুপ্রিম কোর্ট জাজেস (রিমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অর্ডিনেন্সে থাকা একটি বিধানও রায়ে অবৈধ ঘোষণা করে আদালত।

ওই অর্ডিনেন্সের ৪(১)(ক) ধারায় থাকা বিধানে বিচারকদেরকে বাড়ি না দেয়া গেলে মাসিক ২৬ হাজার ৬ শ’ টাকা দেয়ার কথা বলা হয়েছে। বিধানটি সময়ে সময়ে হালনাগাদ এবং দেশের আর্থ সামাজিক অবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ করার নির্দেশ দিয়েছে আদালত।

রিটকারীর একপক্ষের আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক এবিসি নিউজ বিডিকে বলেন, হাই কোর্টের বিচারকদের বাড়ি দিয়ে দেয়াই কর্তব্য। আইন অনুযায়ী তা বাধ্যতামূলক। কিন্তু এই ধারায় ‘সেটা করা না গেলে’ বলে অর্থ দেয়ার কথা বলা হয়েছে। রায়ের মাধ্যমে আদালত সেই সুযোগকে সংকুচিত করে দিল।

“সরকারের হাতে বাড়ি না থাকলে এখন বাড়ি ভাড়া করে বরাদ্দ দিতে হবে। তবে একান্তই টাকা দিতে হলে তা সময়ের সঙ্গতিপূর্ণ হতে হবে।”

এর মধ্যে অ্যাডভোকেট মো. নূর উস সাদিকের পক্ষে অ্যাডভোকেট জায়েদী হাসান খান রিট করেন। এই রিটে শুনানি করেন অ্যাডভোকেট বিএম ইলিয়াস ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

আর ব্যারিস্টার ইমরুল কায়েস, ব্যারিস্টার মামুনুর রশীদ ও অ্যাডভোকেট আহসান হাবীব করেন দ্বিতীয় রিট আবেদন। এই রিটে আইনজীবী ছিলেন ব্যারিস্টার অনিক আর হক। একই বিষয়ে আরেকটি রিট হয় হাই কোর্টে।

শুনানিতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

গত ২০ মে এই তিন রিটের ওপর তিনটি রুল দেয় হাই কোর্ট। পরে দ্বিতীয় রিটে আরো দুটি রুল হয়। বুধবার দেয়া রায়ে সবগুলো রুল চূড়ান্তভাবে গ্রহণ করা হয়।

হাই কোর্টের দুই বিচারকের আবেদনের পরও মিন্টো রোডের ওই বাড়িটি শিল্প সচিবকে বরাদ্দ দেয়া হয়। তবে তিনি ওই বাড়িতে ওঠার আগেই হাই কোর্ট এ বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেয়।

ওই দুই বিচারকের মধ্যে একজনের আবেদনে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান সুপারিশ করলেও তা কাজে আসেনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ