রাজনীতির অধিকারও হরণ হচ্ছে: ফখরুল

MirzaFakhrulPressClubরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণার এক দিনের মাথায় বিএনপি মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে রাজনীতি ও সংগঠন করার অধিকার সরকার হরণ করে নিচ্ছে।

শুক্রবার ইফতারপূর্ব এক আলোচনায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “দেশ আজ কঠিন দুঃসময়ের মধ্যে চলছে। সরকার মানুষের গণতান্ত্রিক অধিকার, রাজনীতি ও সংগঠন করার অধিকার হরণ করে নিয়ে যাচ্ছে।”

এই অবস্থা থেকে উত্তরণে দলমত নির্বিশেষে ঐক্য গড়া তোলার আহ্বানও জানান তিনি।

একটি রিটের রায়ে হাই কোর্ট বৃহস্পতিবার জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করে। এই রায়ের ফলে আগামী জাতীয় নির্বাচনে জামায়াতের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে, কেননা আইন অনুযায়ী কেবল নিবন্ধিত দলই নির্বাচনে অংশ নিতে পারে।

এরই মধ্যে পাকিস্তান জামায়াতে ইসলামী বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল এবং দলটির নেতাদের যুদ্ধাপরাধের বিচারকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ আখ্যায়িত করে বাংলাদেশে হস্তক্ষেপ করার জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে।

রাজধানীর ইস্পিরিয়াল হোটেলের কনভেনশন কক্ষে ১৮ দলীয় জোটের শরিক বাংলাদেশ ইসলামিক পার্টি এই ইফতার ও আলোচনা সভার আয়োজন করে।

ফখরুল অভিযোগ করেন, “সরকার মত প্রকাশের স্বাধীনতা হরণ করছে। একদিকে তারা আমার দেশ পত্রিকার ছাপাখানা বন্ধ করে রেখেছে। ইসলামিক টিভি, দিগন্ত টেলিভিশনের সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। গণমাধ্যমে হস্তক্ষেপ করছে। অন্যদিকে সরকার তাদের তোষামোদকারীদের নতুন করে চ্যানেলের লাইসেন্স দিচ্ছে।”

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকের কথিত স্কাইপ কথোপকথন প্রকাশ এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গত ১১ এপ্রিল গ্রেপ্তার করে পুলিশ। ওই দিনই পুলিশ পত্রিকাটির ছাপাখানায় তালা ঝুলিয়ে দেয়।

এছাড়া ৫ মে গভীর রাতে দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টিভির সম্প্রচার ‘সাময়িকভাবে’ বন্ধ করে দেয়া হয়।

সরকারের ব্যর্থতা, দুঃশাসন ও দুর্নীতির কথা তুলে ধরে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাঁচার করে ক্ষমতাসীনরা বিভিন্ন দেশে বাড়ি কিনছেন। কানাডার একটি জায়গার নামকরণ হয়ে গেছে বেগমগঞ্জ। খবর বেরিয়েছে- সেখানে ক্ষমতাসীন দলের বেগমরা বাড়িঘর কিনে থাকছেন বলেই ওই নামকরণ করা হয়েছে।”

বিচার বিভাগ-প্রশাসন দলীয়করণের অভিযোগ করে তিনি বলেন, “আওয়ামী লীগ সরকারে ভয়াবহ দানব হয়ে চেপে বসেছে।”

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আবদুল মোবিনের সভাপতিত্বে আলোচনা সভায় লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব আলমগীর মুজমদার, মুসলিম লীগের একাংশের অপর অংশের মহাসচিব কাজী আবুল খায়ের, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক, ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির মহাসচিব ফরিদুজ্জামান ফরহাদ প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক পার্টির মহাসচিব আবদুর রশিদ প্রধান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ