আদালতে নিবন্ধন বাতিল সঙ্গত নয়: বিএনপি

KurigramRisviBNPরিপোর্টার, এবিসি নিউজ বিডি, কুড়িগ্রামঃ রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল আদালতে নির্ধারিত হওয়া উচিৎ নয় বলে মনে করে বিরোধী দল বিএনপি।

হাই কোর্ট রাজনৈতিক দল হিসাবে নির্বাচন কমিশনে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণার পরদিন তাদের জোটসঙ্গী বিএনপির পক্ষ থেকে এই প্রতিক্রিয়া এলো।

বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী শুক্রবার দুপুরে কুড়িগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের এই বিবৃতি পড়ে শোনান।

প্রায় একই সময়ে রাজধানীতে এক সমাবেশে মির্জা ফখরুল বলেন,তার দল রাজনৈতিক দল নিষিদ্ধ করাকে সমর্থন করে না।

কুড়িগ্রামে ফখরুলের বিবৃতিতে বলা হয়,”রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল আইনি প্রক্রিযা বা আদালত কর্তৃক নির্ধারিত হওয়া সঙ্গত নয় বলে বিএনপি মনে করে।

“রাষ্ট্রীয় সার্বভৌমত্ব ও সংবিধান বর্ণিত বিধানকে মান্যকারী রাজনৈতিক সংগঠনের অস্তিত্ব নির্ভর করে জনগণের ইচ্ছার উপর। রাষ্ট্রীয় সংবিধানের প্রতি সম্মান প্রদর্শনকারী যে কোনো রাজনৈতিক দল বা ব্যক্তি সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা ও রাজনৈতিক অভিমত ব্যক্ত করতে পারে।”

অবশ্য এর আগেই বিবৃতিতে বলা হয়,“নির্বাচন কমিশনে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করেছেন মহামান্য হাইকোর্ট। এ বিষয়ে জামায়াতে ইসলামী সুপ্রিম কোর্টে আপিল করেছে। বিষয়টি যেহেতু বিচারাধীন তাই এ বিষয়ে বিএনপির কোনো বক্তব্য নেই।”

একটি রিটের রায়ে হাই কোর্ট বৃহস্পতিবার জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করে। এই রায়ের ফলে আগামী জাতীয় নির্বাচনে জামায়াতের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে, কেননা আইন অনুযায়ী কেবল নিবন্ধিত দলই নির্বাচনে অংশ নিতে পারে।

ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বাম দলগুলোর নেতারা ওই রায়কে স্বাগত জানিয়ে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দল জামায়াতকে একাত্তরের ভূমিকার কারণে নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়েছে।

অন্যদিকে জামায়াত এই রায়ের বিরুদ্ধে ঈদের পর ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।

জামায়াতের দীর্ঘদিনের জোটসঙ্গী বিএনপির পক্ষ থেকে বৃহস্পতিবার এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া না গেলে ও একদিন পর দলের মুখপাত্র বিবৃতির মাধ্যমে নিজেদের মতামত জানালেন।

বিবৃতিতে তিনি বলেন, “বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর থেকে ভয়াবহ দুঃশাসন চালিয়ে বহুদলীয় গণতন্ত্রকে সঙ্কুচিত করেছে। গণতন্ত্রের ডালাপালা ছেঁটে ফেলে এরা এখন শিকড়ে আঘাত করছে। গুম, অপহরণ, গুপ্তহত্যা এবং গণহত্যার পর তারা এখন সম্পূর্ণভাবে বিরোধী দলকে উচ্ছেদ করতে চাচ্ছে।”

সরকার রাজনৈতিক দলের কর্মকাণ্ডকে ‘সীমিত বা রদ’ করার মধ্য দিয়ে দেশকে ‘বাকশালী অপশাসনের দিকে’ এগিয়ে নিতে চাইছে মন্তব্য করে ফখরুল বিবৃতিতে বলেন, ” এই অশুভ পরিকল্পনা সংবিধানের মৌলিক মানবাধিকার পরিপন্থী।”

এদিকে জাতীয় প্রেস ক্লাবে মহানগর বিএনপির এক সমাবেশে ফখরুল বলেন, সরকার একদলীয় নির্বাচন করতে চায় বলেই রাজনৈতিক দল নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে।

“আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, বিএনপি কোনো রাজনৈতিক দল নিষিদ্ধ করাকে সমর্থন করে না। রাজনীতিকে রাজনৈতিক প্রক্রিয়ায় মোকাবিলা করা উচিৎ বলে আমরা মনে করি।’’

সরকারের আজ্ঞাবহ হয়ে নির্বাচন কমিশন নিজেদের ক্ষমতা নিজেরাই খর্ব করার ‘নানা ষড়যন্ত্র’ করছে বলেও তিনি অভিযোগ করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ