দায়ী অবিবেচক রাজনৈতিক ব্যক্তিত্বরা

hasinaPM030813সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার জন্য বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচিকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে শনিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছ থেকে ফলাফল জেনে তিনি বলেন, “এই দায় তাদের (পরীক্ষার্থীদের) নয়, এই দায় বিএনপি-জামায়াত-শিবিরের। আমি জানতে চাই, তারা এতে কী পেল?”

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৪ দশমিক ০৩ শতাংশ, যা গত বছর ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ।

এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার কমেছে। গত বছর এই সংখ্যা ছিল ৬১ হাজার ১৬২, তা কমে এ বছর দাঁড়িয়েছে ৫৮ হাজার ১৯৭।

গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার পর বিরোধী দলের হরতালের কারণে পরীক্ষাসূচিতে অনেকবার পরিবর্তন আনতে হয়, পেছাতে হয় ৪১টি বিষয়ের পরীক্ষা।

প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তরের সময় হরতালের এই বিষয়টি শিক্ষামন্ত্রীও তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার নিহত সাংবাদিকদের পরিবার এবং অসুস্থ, অসচ্ছল এবং দুর্ঘটনায় আহত সাংবাদিকদের মধ্যে অনুদানের চেক হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পরীক্ষার পরেও হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় উত্তরপত্র মূল্যায়নে কিছুটা ভোগান্তিতে পড়তে হয় বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে।পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী হরতালের মতো কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছিলেন। তবে তার সেই আহ্বানে সাড়া মেলেনি।

শিক্ষামন্ত্রী দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এই পাবলিক পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। বেলা ২টার পর থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ