এত পরীক্ষার দরকার নেই

examরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির পক্ষে নিজের অবস্থান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমানে এইচএসসি উত্তীর্ণদের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে পরীক্ষা দিয়ে ভর্তি হতে হয়। সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য একটি পরীক্ষা নেয়ার উদ্যোগ এর আগে নেয়া হলেও তা সফল হয়নি।

গণভবনে শনিবার এইচএসসি ও সমমানের ফলাফল হস্তান্তরের পর যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বিনিময়ের সময়ে প্রধানমন্ত্রী ভর্তির বিষয়টি তোলেন।

তিনি বলেন, “পরীক্ষা তো একবার দিলই। রেজাল্টের ওপর যে যেখানে চায়, সেখানে ভর্তি হবে। এত পরীক্ষার দরকার কী?”

তবে একইসঙ্গে শেখ হাসিনা বলেন, এটি পুরোপুরিই তার ব্যক্তিগত মত।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফল নেয়ার পর প্রধানমন্ত্রী প্রথমে যশোরের আমিনীয়া মাদ্রাসার ছাত্র জাহিদ হাসানের সঙ্গে কথা বলেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অভিন্ন প্রশ্নপত্রে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একদিনে পরীক্ষার উদ্যোগ নেয়ার অনুরোধ জানান আলিমে উত্তীর্ণ এই শিক্ষার্থী।

শেখ হাসিনা বলেন, “সরকার মাদ্রাসা শিক্ষাকে যথেষ্ট গুরুত্ব দেয়। মাদ্রাসা দেশের শিক্ষা ব্যবস্থায় বিরাট ভূমিকা রাখছে।”জাহিদের পর যশোর সরকারি মহিলা কলেজের তাহিরা খাতুন, যশোর টেকনিক্যাল কলেজের তৈয়েবুর রহমান এবং যশোরের এম এম সরকারি কলেজের সুরাইয়া আজিজও প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় অভিন্ন প্রশ্নপ্রত্রে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একদিনে পরীক্ষা নেয়ার কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমি তোমাদের সঙ্গে একমত। পাস করলেই ভর্তি হবে। ভবিষ্যতে সে পথেই যেতে হবে।”

শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে শিক্ষার্থীদের কাছে জানতে চান, এই বিষয়ে তাদের কী মত।

শিক্ষার্থীরা সবাই সমস্বরে প্রধানমন্ত্রী চিন্তার সঙ্গে একমত পোষণ করেন।

শেখ হাসিনা আরো বলেন, “কোন কোন এলাকায় বিশ্ববিদ্যালয় নেই, তা আমরা দেখছি। আমরা শিক্ষার্থীদের একদিনও নষ্ট করব না। এটা আমরা নিশ্চিত করতে চাই।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ