দুই সাংসদসহ ৭২ মামলা প্রত্যাহার

secসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সরকার দলীয় দুই সংসদ সদস্যসহ ৭২টি মামলা রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করা হচ্ছে। এটিাই বর্তমান মহাজোট সরকারের রাজনৈতিক বিবেচনায় মামলা প্রত্যাহারে শেষ কার্যক্রম।এর আগে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ১৮টি মামলাসহ প্রায় ৩ হাজারেরও বেশি মামলা রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করা হয়।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের এক যৌথ সভা শেষেশ আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
আইন প্রতিমন্ত্রী ৭২টি মামলা প্রত্যাহারের সুপারিশ করার কথা জানিয়ে তিনি বলেন, এই ৭২টি মামলার মধ্যে খুনের মামলা থাকলেও কোনো মাদকের মামলা নেই।
অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বর্তমান সরকারের আমলে একটিও রাজনৈতিক মামলা হয়নি। তিনি বলেন, নতুন পুরনো ২৭৭ টি মামলার মধ্যে আজকের সভায় মোট ১৬৬টি মামলা আলোচনার জন্য উত্থাপিত হয়। এর মধ্যে আলোচনা পর্যালোচনা ৭২টি মামাল প্রত্যাহারের সিদ্ধান্ত গৃহীত। এর মধ্যে কুমিল্লার সংসদ সদস্য মেজর জেনারেল (অব). সুবিদ আলী ভূইয়া এবং টাঙ্গাইলের সংসদ সদস্য আমানুর রহমান খান রানার নামও রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, প্রত্যাহারের লক্ষ্যে যে মামলাগুলো সুপারিশ করা হয়েছে তার মধ্যে কোনো মাদকের মামলা নেই্। তবে কয়েকটি খুনের মামলা রয়েছে, যেগুলি রাজনৈতিক হয়ানিমূলক।
এর আগে,বিভিন্ন সময়ে জমাকৃত ২০৫টি মামলার বিষয়ে নতুন করে কোনো আলোচনা হয়নি। এগুলোর ব্যাপারে পূর্বের সিদ্ধান্তই বলবৎ থাকবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উত্তেজিত হয়ে আইন প্রতিমন্ত্রী বলেন, ২০০১ সাল থেকে ২০০৬ পর্যন্ত ক্ষমতায় থাকাকালে বিএনপি-জামায়াত জোট সাংবাদিক, রাজনীতিক, ব্যাবসায়িসহ বিভিন্ন জনের বিরুদ্ধে হয়রাণীমুলক মামলা করে। ওইসব মামলাই মূলত প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আগামীতে বিএনপি ক্ষতমায় আসলে তারাও তাদের মামলাগুলো প্রত্যাহার করবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকার তাদের মত কোনো মামলা করে নাই। যে সব জায়গায় ককটেল বিস্ফোরণ হয়েছে সেগুলো রাজনৈতিক মামলা নয়।
উল্লেখ্য, এ সরকারের মেয়াদে এটাই শেষ রাজনৈতিক বিবেচনায় মামলা প্রত্যাহার বলে জানা গেছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ