গবেষনা পরিষদ আইনের চুড়ান্ত অনুমোদন

montriporishodসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দেশের গবেষকদের বয়সসীমা সংশোধন করে বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদ আইন ও বাংলাদেশ তাঁত বোর্ড আইন ২০১৩’র খসড়ার চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়াও মন্ত্রিসভায় জাতীয় সমন্বিত বহুমামাধ্যম ভিত্তিক পরিবহন নীতিমালা ২০১৩’র খসড়ার অনুমোদন দেওয় হয়েছে।
সোমবার দুপুরে সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এই মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রিপরিষদ সচিব দেশের গবেষকদের বয়সসীমা সংশোধন করে বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদ আইন ২০১৩’র খসড়ার চড়ান্ত অনুমোদনের কথা জানিয়ে তিািন বলেন, এই আইনে গবেষকদের অবসর গ্রহনের বয়সসীমা সংশোধন করে ৮ বছর বাড়ানো হয়েছে। পূর্বে গবেষকদের অবসর গ্রহনের বয়স ছিল ৫৯ বছর। এই আইন অনুমোদনের পর অবসর গ্রহনের বয়স হবে ৬৭ বছর।
মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদ আইন ৭৮ সালে প্রথম প্রনয়োন করা হয়। এর পর এই আইন ৮৪ সালে সংশোধন করা হয়েছিল। চলতি বছরের মে মাসে এই আইনের খসড়া মন্ত্রিসভায় প্রথম উত্থাপন করা হয়েছিল।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশের বস্ত্র খাতের বিকাশে ‘বাংলাদেশ তাঁত বোর্ড আইন ২০১৩’র চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এখন এই আইনটি জাতীয় সংসদে পেস করা হবে।
তিনি বলেন, পরিবহন সেক্টরকে নিরাপদ, পরিবেশ বান্ধব, দক্ষ, চাহিদার সঙ্গে উন্নয়ন ও দুর্ঘটনা হ্রাস করার লক্ষে ‘জাতীয় সমন্বিত বহুমামাধ্যম ভিত্তিক পরিবহন নীতিমালা ২০১৩’র’ খসড়ার অনুমোদন দেওয় হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ