গার্ড সঙ্কট: ট্রেন চালাতে হিমশিম

Trainরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ প্রয়োজনের তুলনায় অর্ধেক গার্ড নিয়ে সময়সূচি ঠিক রেখে ট্রেন চালাতে হিমশিম খাচ্ছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ। কর্মকর্তারা বলছেন, শূন্য পদে গার্ড নিয়োগ ও চুক্তিভিত্তিক গার্ডদের মেয়াদ নবায়নের জন্য রেলভবনে একাধিকবার চিঠি দিলেও ‘আমলাতান্ত্রিক জটিলতায়’ কোনো সাড়া পাননি তারা।

ঢাকা, চট্টগ্রাম, সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ লাইনগুলোতে ট্রেন চালানোর জন্য পূর্ব রেলে ২৯৯টি গার্ড পদ থাকলেও কাজ করছেন মাত্র ১৫৯ জন।

এদিকে লোকবল সঙ্কটের কারণে কর্মরত গার্ডরা নির্ধারিত বিশ্রামও পাচ্ছেন না। ফলে মালবাহী ও যাত্রীবাহী ট্রেনের শিডিউল বিপর্যয়ের পাশাপাশি যে কোনো সময় দুর্ঘটনাও ঘটনতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

ট্রেনের সঙ্গে ইঞ্জিন যুক্ত হওয়ার পর থেকে ভ্রমণ শেষ না হওয়া পর্যন্ত এর বিরতি ও চলাচলের সব দায়িত্ব থাকে গার্ডের ওপর। ট্রেনের সময় ব্যবস্থাপনা, স্টেশন ও লোকোমাস্টারের সঙ্গে সংকেত বিনিময়ের দায়িত্ব গার্ডকেই পালন করতে হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিচালন কর্মকর্তা (ডিটিও) জাকির হোসেন এবিসি নিউজ বিডিকে বলেন, “কাজ চালানোর জন্য গার্ড পদে ৩৫ জনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছিল। গত ১৭ জুলাই সেই চুক্তির মেয়াদও শেষ হয়ে গেছে। এখন তাদের অনুরোধ করে অতিরিক্ত কাজ করাতে হচ্ছে।”

পরিচালন বিভাগের কর্মকর্তারা জানান, প্রতিটি যাত্রীবাহী ট্রেনে কমপক্ষে দুজন (একজন প্রধান ও একজন কন্ডাক্টর গার্ড) এবং মালবাহী ও ডেমু ট্রেনে একজন করে গার্ড প্রয়োজন হয়।

সাম্প্রতিক সময়ে কয়েকটি রুটে নতুন আন্তঃনগর ট্রেন ও নতুন আমদানি করা ডেমু ট্রেন চালু করা হলেও গার্ড বাড়ানো হয়নি। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে কোনো কোনো যাত্রায় আন্তঃনগর ট্রেনেও কন্ডাক্টর গার্ড দেয়া সম্ভব হচ্ছে না।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কন্ট্রোলার মোশাররফ হোসেন চৌধুরী এবিসি নিউজ বিডিকে জানান, গার্ড স্বল্পতার কারণে জুলাইয়ে দশটি এবং চলতি মাসে আটটি মালবাহী ট্রেনের যাত্রা বিলম্বিত হয়েছে।

চট্টগ্রাম গার্ড কাউন্সিলের সাধারণ সম্পাদক বিমল বড়ুয়া এবিসি নিউজ বিডিকে জানান, চট্টগ্রাম রেল স্টেশনে ৭২টি পদের বিপরীতে ৩২জন গার্ড আছেন। প্রতিদিন এ স্টেশন থেকে আন্তঃনগর ও লোকাল মিলিয়ে ৩৮টি ট্রেন ছাড়ে। ফলে গার্ডরা কোনো বিরতি পান না।

সর্বশেষ গত সপ্তাহে পূর্ব রেলের পক্ষ থেকে এ বিষয়ে রেলভবনের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহ জহিরুল ইসলামকে একটি দাপ্তরিক চিঠি পাঠানো হয়েছে। তবে তার কোনো জবাব এখনও পূর্বরেল পায়নি।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক তফাজ্জল হোসেন এবিসি নিউজ বিডিকে বলেন, “চুক্তি ভিত্তিক গার্ডদের মেয়াদ বাড়াতে ঢাকায় চিঠি দিয়েছি। আশা করি, শিগগিরই এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।”

তবে রেলভবন যে সহসাই কোনো সুখবর দিতে পারবে না, তা স্পষ্ট হয়েছে অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহ জহিরুল ইসলামের কথায়।

এবিসি নিউজ বিডিকে তিনি বলেন, “লোক নিয়োগের বিষয়ে আমরা একক সিদ্ধান্ত নিতে পারি না। মন্ত্রণালয়ের মাধ্যমে আমরা জন প্রশাসন মন্ত্রলায়কে জানাব। অনুমোদন পেলে লোক নিয়োগ করা হবে।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ