যুদ্ধাপরাধে অভিযুক্তরা ভোটার তালিকায় নিবন্ধিত হচ্ছে না

juddhaporadhi যুদ্ধাপরাধীসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে অভিযুক্তরা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন না বিধান রেখে ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) আইন ২০১৩’র খসড়ার নীতিগত ও চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়াও ১৮ বছররের নিচে যে কোন বয়সের বাংলাদেশি নাগরিককে জাতীয় পরিচয় পত্র দেওয়ার বিধান রেখে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (সংশোধন) আইন-২০১৩’ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভায়।

সোমবার দুপুরে সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এই মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের বৈঠকে ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) আইন ২০১৩’র খসড়ার নীতিগত ও চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এই আইনের অনুমোদনের ফলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে অভিযুক্তরা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন না।

মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, এছাড়াও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (সংশোধন) আইন-২০১৩’ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, আ্জকের এই সংশোধনীর ফলে ১৮ বছররের নিচে যে কোন বয়সের বাংলাদেশি নাগরিক জাতীয় পরিচয় পত্র পাবেন।

তিনি আরো বলেন, এর আগে ১৮ বছর না হলে কোন নাগরিককে জাতীয় পরিচয় পত্র দেওয়া হতো না। পাশাপাশি কোনো ভোটারের পরিচয়পত্রের মেয়াদ বাড়ানোর বিষয়ে ছয় মাসের বাধ্যবাধকতা থাকলো না নতুন এই আইনের খসড়ায়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আগের জাতীয় পরিচয়পত্রের মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের মধ্যে তা রি রেজিট্রেশন করতে হয়। কিন্তু নতুন আইনের খসড়ায় মেয়াদ শেষের ছয় মাসের মধ্যে কিংবা মেয়াদ শেষ হওয়ার পরেও পরিচয়পত্র নবায়ন করতে পারবে। রি-রেজিট্রেশন করার বিধান থাকছে না। আইনের খসড়াটি নাগরিক বান্ধব করা হয়েছে বলেও উলে¬খ করেন মন্ত্রিপরিষদ সচিব।

ডিএনএ আইন অমান্য করলে ৭ বছর জেল

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে ‘ডি-অক্সি রাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) আইন ২০১৩’র খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এই আইন অমান্য করলে সর্বোচ্চ ৭ বছরের জেল ও জরিমানার বিধান রাখা হয়েছে। এ আইনটি মন্ত্রিসভায় উত্থাপন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

তিনি আরো বলেন, যদি কোন ল্যাবরেটরী বা সংস্থা অননুমোদিতভাবে ডিএনএ কার্যক্রম পরিচালনা করে তাহলে ওই কার্যক্রমে জড়িত প্রত্যেক ব্যক্তির ৭ বছর পর্যন্ত কারাদন্ড বা ২ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ডই দিতে পারবেন আদালত।

তিনি বলেন, মলিক্যুলার বায়োলজি, হিউম্যান জেনেটিক্স, বায়োকেমিস্ট্রি, সামাজিক বিজ্ঞান, আইন ও ফৌজদারী বিচার এবং প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে অভিজ্ঞ, দক্ষ, সর্বোচ্চ সততা, সুনাম অধিকারী ব্যক্তি এবং সরকারের মনোনীত ২ জন সদস্যসহ ডিএনএ উপদেষ্টা পরিষদ গঠন করার বিধান করা হয়েছে। বিধি দ্বারা নির্ধারিত প্রয়োজনীয় সংখ্যক সদস্য থাকবে এই উপদেষ্টা পরিষদে। উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান হবেন সরকারের নিযুক্ত সচিব পর্যায়ের ব্যক্তি। পরিষদের প্রধান কার্যালয় হবে ঢাকায়।

এছাড়াও মন্ত্রিসভায় বাংলাদেশ ট্রাভেল এজন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রন) আইন ২০১৩, পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আইন ২০১৩, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন ২০১৩ এবং অর্পিত সম্পত্তি প্রত্যার্পন (দ্বিতীয় সংশোধন) আইন ২০১৩’র খসড়ার অনুমোদ দিয়েছে মন্ত্রিসভা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ