প্রাথমিকেও কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক হবে

hasina pressconferance শেখ হাসিনারিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মাধ্যমিকের পর এবার প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ক্ষেত্রেও কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করার ইচ্ছার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, “মাধ্যমিক পর্যায়ে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পর্যায়ক্রমে প্রাথমিক পর্যন্ত কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হবে।”

তথ্য-প্রযুক্তিখাতের অবকাঠামোগত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইন্টারনেট সেবা সহজলভ্য করতে সরকার ইতোমধ্যে ব্যান্ডউইডথের দাম কমিয়েছে।

তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশ প্রায় করেই ফেলেছি। আর যতোটুকু বাকি আছে তা সম্পন্ন করে প্রতিটি ছেলে-মেয়ে যেন তথ্য-প্রযুক্তি ব্যবহার করতে পারে- সে ব্যবস্থা করে দেব।”

এই অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী প্রতি জেলায় একটি করে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ভারতীয় অনুদানে স্থাপিত কম্পিউটার ল্যাবরেটরির উদ্বোধন করেন।

তিনি বলেন, “আমরা তরুণ-প্রজন্মকে আইসিটি জ্ঞানসমৃদ্ধ করে তাদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছি। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমেও বেকার যুবসমাজ অর্থ উপার্জন করছে।”

এজন্য তথ্য প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন দেশের ভাষা শিক্ষার ওপরও গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “আমাদের ছেলে-মেয়েরা মেধাবী। তাদের জন্য শুধু সুযোগ সৃষ্টি করতে হবে। তাদের উৎসাহীত করতে হবে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদের সভাপতিত্বে অন্যদের মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, বরিশালের জেলা প্রশাসক শহীদুল আলম এবং ডেমরার শামসুল হক স্কুল ও কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী জান্নাতুল মাওয়া চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানের শেষ ভাগে ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ সরণ প্রধানমন্ত্রীর হাতে কম্পিউটার ল্যাবরেটরির একটি মডেল তুলে দেন। পরে প্রধানমন্ত্রী তা ডেমরার শামসুল হক স্কুল ও কলেজের অধ্যক্ষ এবং দুই ছাত্র-ছাত্রীর হাতে তুলে দেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ