প্রবেশপত্র না পেয়ে বার কাউন্সিলে তালা

bar council বার কাউন্সিলরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অ্যাডভোকেটশিপ এনরোলমেন্ট পরীক্ষার প্রবেশপত্র না পেয়ে বার কাউন্সিলে তালা দিয়েছে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা বুধবার বেলা ১টার দিকে বার কাউন্সিলের তিনটি প্রবেশ পথে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখে।ফলে প্রবেশপত্র নিতে আসা অন্যরা বিপাকে পড়েন।

আইন বিষয়ে লেখাপড়া করার পর আইন পেশায় যোগ দিতে হলে অ্যাডভোকেটশিপ এনরোলমেন্ট পরীক্ষা দিয়ে বার কাউন্সিলে নিবন্ধিত হতে হয়। আগামী ৬ সেপ্টেম্বর এই পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আর বুধবারই এ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রের শেষ দিন।

দারুল ইহসানের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম এবিসি নিউজ বিডিকে বলেন, “আমরা যথাযথ ফি দিয়ে আবেদন করেছি। অথচ আমাদের কাউকে প্রবেশপত্র দেয়া হয়নি। কেন দেয়া হচ্ছে না তা কেউ বলছে না।”

তিনি বলেন, ১ সেপ্টেম্বর থেকে তারা বার কাউন্সিলের ভেতরে প্রতীকী অনশন করে আসছেন। কিন্তু সুরাহা না হওয়ায় প্রবেশপথ আটকে দিতে ‘বাধ্য’ হয়েছেন।

প্রবেশপত্র নিতে আসা নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত সালাম বলেন, “এরা গেইটে তালা দিয়ে রেখেছে। কাউকে ভেতরে যেতে দিচ্ছে না।”

এ বিষয়ে বার কাউন্সিলের তথ্য কর্মকর্তা নাজমুল আহসানের কাছে জানতে চাইলে তিনি এবিসি নিউজ বিডিকে বলেন, “গত বছরও দারুল ইহসানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে। তবে ওরা যে সনদ জমা দেয় তাতে একেক জনের সনদে একেকজনের স্বাক্ষর থাকে। এর ফলে আমরা বিভ্রান্তিতে পড়ছি।”

তিনি বলেন, কোনটি ‘আসল’ দারুল ইহসান বিশ্ববিদ্যালয়- তা জানতে কমিশনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে চিঠি দেয়া হয়েছে। চিঠির জবাব এখনও না পাওয়ায় দারুল ইহসানের আবেদেনকারীদের প্রবেশপত্র দেয়া স্থগিত রাখা হয়েছে।

একাধিক পর্ষদের মাধ্যমে পরিচালিত দারুল ইহসানের কোন শাখাটি আসল তা নির্ধারণে হাই কোর্টে কয়েকটি রিট আবেদনও হয়েছে।

একটি রিটে আদালতের দ্বৈত বেঞ্চের একজন বিচারক বিব্রতও হন। আরেকটি রিটের এখনও শুনানি হয়নি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ