৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রিরুদ্ধে এ্যাকশনে সরকার

darul Ihsan দারুল ইহসানসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নীতিমালা না মানা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিগগিরই এ্যাকশনে নামছে সরকার। এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। এ ব্যাপারে মতামত নেওয়া হয়েছে এটর্নি জেনারেলের। সরকারী নিয়মনীতি তোয়াক্কা না করা শিক্ষা প্রতিষ্ঠানের থাকার প্রয়োজন আছে বলে মনে করেন না শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি এবিসি নিউজ বিডিকে বলেছেন, দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নীতিমালা অবশ্যই মানতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, সম্প্রতি এই মন্ত্রনালয়ের সভাকক্ষে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নীতিমালা বাস্তবায়নের বিষয় নিয়ে বেশ গোপনীয়তার মধ্যে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় নীতিমালা না মানা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এ্যাকশনে নামার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত থাকা শিক্ষা মন্ত্রনারয়ের একজন কর্মকর্তা এবিসি নিউজের এই প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করেন। সভা সূত্র জানায়, বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারের নীতিমালা তোয়াক্কা না করে ক্যাম্পাস তাদের নিজস্ব নিয়মনীতিতে বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে। আবার ইবাইস ইউনিভার্সিটি, দারুল ইহসান ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে মালিকানা নিয়ে আদালতে একাধিক মামলাও চলছে। এসব বিষয়ে করণীয় ঠিক করতে এটর্নি জেনারেলের মতামত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই সভায় সভাপতিত্ব করেন।
মন্ত্রনালয়ের তথ্য অনুযায়ী, দেশে পুরোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে মাত্র ১৫টি নির্ধারিত পরিমাণ জমিতে নিজস্ব ক্যাম্পাস করে কার্যক্রম চালাচ্ছে। আইনানুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে প্রতিষ্ঠার ৫ বছরের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার কথা। সেই অনুযায়ী ৫ বছর পার হওয়ার পর ২০১০ সালের শেষ দিকে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে এক বছরের সময় দিয়ে বলা হয়েছিল, যেসব বিশ্ববিদ্যালয় নিজস্ব (স্থায়ী) ক্যাম্পাসে যেতে ব্যর্থ হবে, তারা ২০১১ সালের সেপ্টেম্বরের পর আর শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। এর চার মাস পর ২০১২ সালের জানুয়ারিতে নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে আরও এক বছর সময় দেয় শিক্ষা মন্ত্রণালয়। সেই সময়ও পার হয়েছে গত বছরের ডিসেম্বরে।
তথ্য অনুযায়ী বর্তমানে সারাদেশে ৭১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে প্রতিষ্ঠার ৫ বছর হয়ে যাওয়া ৫২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে গেছে মাত্র ১৫টি বিশ্ববিদ্যালয়। বাকি ৩৭টি বিশ্ববিদ্যালয়ের এব্যাপারে কোন উদ্যোগও নেই।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ