নোবেল বিজয়ীর বিরুদ্ধে আইনী ব্যবস্থার নির্দেশ

Grameen Bank dr. muhhad yunus মুহাম্মাদ ইয়ুনুসসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অবৈধভাবে করমুক্ত সুবিধা নেওয়ায় শান্তিতে নোবেল বিজয়ী ডক্টর মুহাম্মদ ইউনুসের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের তদন্ত প্রতিবেদনে ইউনুসের করফাঁকির এ বিষয়টি উঠে আসে।

প্রতিবেদনে দেখা যায়, ডক্টর ইউনুস ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সাত বছরে গ্রামীণ ব্যাংকের এমডি থাকা অবস্থায় মোট ১২ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৩৯৭ টাকা কর ফাঁকি দিয়েছেন।
সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের জানান, তিনি ১৩৩ প্রতিষ্ঠান থেকে সম্মানী ১০ টি প্রতিষ্ঠান থেকে পুরষ্কার এবং ১৩ টি প্রতিষ্ঠান থেকে রয়্যালিটি বাবদ মোট ৫০ কোটি ৬১ লাখ ৮৫ হাজার ৫৮৮ টাকা গ্রহন করেন। যা তার আয়কর নথিতে এটি উল্লেখ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্বে মন্ত্রিসভার ওই বৈঠকে তিনটি আইনের অনুমোদনসহ মোট ১০ আলোচ্যসূচী স্থান পায়।
এর মধ্যে সর্বোচ্চ ৫ বছরের কারাদন্ড ও ৫ লাখ টাকা অর্থদন্ডের বিধান রেখে নিরাপদ খাদ্য আইন ২০১৩’র খসড়ার চুড়ান্ত অনুমোদন,বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্ট্যাডিজ আইন-২০১৩ এর খসড়ার নীতিগত অনুমোদন এবং বাংলাদেশে অবস্থানরত মিয়ানমার শরনার্থী এবং অবৈধ অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের বিষয়ে জাতীয় কৌশলপত্রের অনুমোদন দেয়া হয় আজকের মন্ত্রিসভার বৈঠকে।

নিরাপদ খাদ্য আইনের মধ্যে দিয়েছে মন্ত্রিসভা। এছাড়াও মন্ত্রিসভা বাংলাদেশে অবস্থানরত মিয়ানমার শরনার্থী এবং অবৈধ অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের বিষয়ে কৌশলপত্রের অনুমোদন দিয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ