রাসায়নিক অস্ত্র ছেড়ে দিতে সিরিয়ার সম্মতি

syria oalid muallem সিরিয়া পররাষ্ট্রমন্ত্রী ওয়ালেদ মুয়াল্লেমআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সিরিয়া সরকার যুক্তরাষ্ট্রের সামরিক হামলা এড়াতে রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক পর্যবেক্ষকদের হাতে তুলে দেয়ার রাশিয়ার প্রস্তাবে রাজি।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা মঙ্গলবার সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেমের উদ্ধৃতি দিয়ে একথা জানিয়েছে।

তিনি বলেন, “রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে গতকাল (সোমবার) খুবই ফলপ্রসূ আলোচনা হয়েছে। তিনি রাসায়নিক অস্ত্র সংক্রান্ত একটি প্রস্তাব করেছেন। এদিন সন্ধ্যায়ই আমরা সে প্রস্তাবে রাজি হয়েছি”।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের হুমকি দূর করা যাবে বলেই সিরিয়া এতে রাজি হয়েছে, জানান মুয়াল্লেম।

সিরিয়ায় জনগণের ওপর সরকারি বাহিনীর রাসায়নিক অস্ত্র হামলার অভিযোগের ভিত্তিতে দেশটিতে মার্কিন হামলার পট প্রস্তু হওয়ার মধ্যে সোমবার রুশ পররাষ্ট্রমন্ত্রীর ওই প্রস্তাবে পরিস্থিতি নাটকীয় মোড় নেয়।

ফ্রান্স এরই মধ্যে সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণাধীনে আনার চেষ্টায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবনা পেশের উদ্যোগ নিচ্ছে। সিরিয়া বেঁকে বসলে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলেও আভাস দিচ্ছে ফ্রান্স।

এ পরিস্থিতিতে মুয়াল্লেম প্রস্তাবটি মেনে নেয়ার কথা জানালেন। কিন্তু সিরিয়ার বিদ্রোহী পক্ষ এতে গভীর হতাশা প্রকাশ করেছে।

সিরিয়ায় পশ্চিমা সামরিক হামলা স্থগিতের সম্ভাবনা দেখা দেয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ রাসায়নিক অস্ত্র হামলার সাজা থেকে পার পেয়ে যেতে পারেন বলে তারা শঙ্কিত।

প্রস্তাবটি নিয়ে বিভিন্ন মহলের নানা উদ্যোগের মধ্যেই আসাদের জঙ্গিবিমান মঙ্গলবার রাজধানী দামেস্কর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বোমা ফেলেছে।

২১ অগাস্টে দমেস্কের উপকণ্ঠে বিষাক্ত গ্যাস হামলার পর এটিই সেখানে প্রথম বিমান হামলা।

বিদ্রোহীরা বলছে, এ ঘটনা থেকেই বোঝা যায়, সরকার এখন ভাবতে শুরু করেছে যে, পশ্চিমারা সাহস হারিয়েছে।

“আবার জঙ্গি বিমান পাঠিয়ে সরকার এ বার্তাই দিচ্ছে যে তারা আর আন্তর্জাতিক চাপ বোধ করছে না,” বলেন আসাদবিরোধী পক্ষের এক কর্মী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ